ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

আলোচনার মধ্যেও থেমে নেই রোহিঙ্গা অনুপ্রবেশ [ভিডিও]

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২৩:৫১, ২৩ ফেব্রুয়ারি ২০১৮

প্রত্যাবাসন নিয়ে মিয়ানমারের সঙ্গে আলোচনার মধ্যেই বাংলাদেশের সীমান্ত পেড়িয়ে প্রবেশ করছে শত শত রোহিঙ্গা।

চলতি মাসের ২২ দিনে ৫শ’ ৯৩ পরিবারের দুই হাজারের বেশি রোহিঙ্গা বাংলাদেশে পালিয়ে এসেছে।

গত বছরের ২৪ নভেম্বর রোহিঙ্গা প্রত্যাবাসন নিয়ে মিয়ানমারের সঙ্গে বাংলাদেশের দ্বি-পাক্ষিক চুক্তির পর গঠন করা হয় জয়েন্ট ওয়ার্কিং গ্রুপ।

এরপর গত ১৬ ফেব্রুয়ারি বাংলাদেশ সফরে আসা মিয়ানমারের স্বরাষ্ট্রমন্ত্রী লেফটেন্যান্ট জেনারেল খ সোয়ের কাছে আট হাজার ৩২ জনের তালিকা হস্তান্তর করা হয়। আর সেদিনই টেকনাফ সীমান্ত দিয়ে বাংলাদেশে অনুপ্রবেশ করে ৩২ পরিবারের একশ’ ৩৬ রোহিঙ্গা।

দ্বি-পাক্ষিক চুক্তিতে মিয়ানমার রোহিঙ্গাদের প্রত্যাবাসনে যথাযথ প্রস্তুতি এবং নিরাপদ পরিবেশ গড়ে তোলার অঙ্গীকার করলেও রাখাইনে এখনও নানাভাবে নির্যাতনের শিকার হওয়ার কথা জানিয়েছে রোহিঙ্গারা।

এদিকে নতুন আসা রোহিঙ্গাদের প্রথমে সেনাবাহিনীর হারিয়াখালী ত্রাণকেন্দ্রে মানবিক সহায়তা দেওয়ার পর টেকনাফের নয়াপাড়া ও উখিয়ার রোহিঙ্গা শিবিরে পাঠানো হয়।

পাসপোর্ট অধিদপ্তর মহাপরিচালক মেজর জেনারেল মো. মাসুদ রেজওয়ান পিএসসি জানান, নতুন আসা রোহিঙ্গাদের বিজিবির সহায়তায় নিবন্ধন তালিকার আওতায় নিয়ে আসা হচ্ছে। অনুপ্রবেশ অব্যাহত থাকায় উখিয়া ও টেকনাফের রোহিঙ্গা ক্যাম্পগুলোতে বায়োমেট্রিক পদ্ধতিতে নিবন্ধন প্রক্রিয়া শেষ করা যাচ্ছে না।

প্রত্যাবাসনের জন্য প্রথম পর্যায়ে এক হাজার ৬শ’ ৭৩ পরিবারের আট হাজার ৩২ জনের তালিকা মিয়ানমারের কাছে হস্তান্তর করা হলেও, থেমে নেই রোহিঙ্গা অনুপ্রবেশ। রাখাইনে নানাভাবে নির্যাতনের কারণে এখনও বাংলাদেশে পালিয়ে আসছে রোহিঙ্গারা।

ভিডিও লিংক:

টিকে


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি