ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

ফেমেনসোর সম্মেলন

আসছে একঝাক নতুন নারী উদ্যোক্তা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৮:৪৯, ১৫ ডিসেম্বর ২০১৭ | আপডেট: ২২:৫৭, ১৫ ডিসেম্বর ২০১৭

রাজধানীর একটি হোটেলে আজ শুক্রবার আয়োজিত হলো ফিমেল এন্টারপ্রেনার্স সোসাইটি (ফেমেনসো) এর প্রথম সেমিনার ও কর্মশালা। অন্তত ১০০ জন নতুন নারী উদ্যোক্তা এবং প্রায় ২১ জন প্রতিষ্ঠিত উদ্যোক্তাদের নিয়ে আয়োজন করা হয় এ সেমিনার।

নতুন নারী উদ্যোক্তা বিশেষত ই-কমার্স খাতে যারা কাজ করছেন বা করতে আগ্রহী তাদের বিভিন্ন সমস্যার সমাধান এবং জিজ্ঞাসার উত্তর দিতেই এ উদ্যোগ বলে জানায় আয়োজকেরা। সকাল ১২টায় শুরু হওয়া এ সেমিনারে ফেমেনসো’র অন্যতম প্রতিষ্ঠাতা এবং চেয়ারপার্সন মাহিয়া নাইনান পৌশি জানান, “নতুন ক্ষুদ্র ও মাঝারি নারী উদ্যোক্তারা তাদের ব্যবসার শুরুতে নানা রকম সমস্যার মুখোমুখি হন। তারা পণ্যের যোগান পাবে কোথায় আবার গ্রাহকদের সঙ্গে লেনদেন করবেন কীভাবে; এসব সমস্যায় তারা পরেন। সেসব সমস্যার সমাধানের জন্যই মূলত আমাদের এ উদ্যোগ। আমরা সবাই একসঙ্গে কাজ করলে নিজেরাই নিজেদের সমস্যার সমাধান করতে পারব। নারী হয়ে আমাদের জন্য সমস্যাগুলো এমনিতেই অনেক বেশি। এগুলোকে যতটুকু সহজ করা যায় তাই আমাদের উদ্দেশ্য।”

মেকাপ আর্টিস্ট অ্যান্ড বিউটি ব্লগার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ম্যাব্বাব) এর সাধারণ সম্পাদক শাহিদা আহসান বলেন, “মেকাপ আর্টিস অ্যান্ড ব্লগারদের নিয়ে আমরা একটা সংগঠন করেছি। অতি শিগগিরই তা জয়েন্ট স্টক এক্সচেঞ্জ এর অনুমোদন পাবে। এমনি করে এখান থেকেও আমরা সংগঠিত হতে পারি। আমরা এক সঙ্গে থাকলে সব সমস্যা মোকাবেলা করা সম্ভব।”

কর্মশালায় অংশ নেওয়া সাইমন কালেকশন এর স্বত্তাধিকারি সালমা রহমান বলেন। “আমরা যারা এফ-কমার্সে ব্যবসা করি তাদের জন্য একটি বড় সমস্যা হচ্ছে ফেসবুকে বুস্টিং। বিশ্বাসযোগ্য কাউকে পাওয়াটাই চ্যালেঞ্জ। এখানে এসে বুস্টিং করেন এমন ব্যবসায়ীদের সঙ্গে পরিচয় হলো। এদিকের সমস্যাটা অন্তত মিটল। এ ধরনের কর্মশালা ও সেমিনার মাঝে মাঝে হলে আমরা যারা এ খাতে নতুন তাদের জন্য অনেক উপকার হয়।”

সেমিনারের টাইটেল স্পন্সর ছিল টিকটক। প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক ইসলাইল হোসেন বলেন, “ আমরা সবসময়ই নারী ব্যবসায়ী ও উদ্যোক্তাদের পাশে থাকতে চাই। তারই অংশ হিসেবে এ সেমিনারে আমরা যুক্ত হয়েছি। এ সেমিনারে আসা নারী উদ্যোক্তাদের জন্য আমরা প্রথম ৩০টি ডেলিভারি বিনামূল্যে দিচ্ছি। আমরা বিশ্বাস করি ডেলিভারি নিয়ে যে সমস্যা এখন ই-কমার্স এবং এফ-কমার্সে আছে তা আমাদের সম্মানিত গ্রাহকরা পাবেন না। ঝামেলামুক্ত ডেলিভারি দিতে আমরা বদ্ধ পরিকর।”  

মেকাপ পণ্য ও সেবা, বিউটি এক্সপার্ট, ফ্যাশন এক্সেসরিজ, জুয়েলারি, ডেলিভারি সেবা, নারীদের পোশাক, পণ্য আমদানি-রফতানি, আইনী দিক এবং  অনলাইন মার্কেটিংসহ অন্তত ১৫টি খাতে প্রতিষ্ঠিত ব্যবসায়ী ও উদ্যোক্তারা এ সেমিনারে বক্তব্য রাখেন। এরপর ছিল প্রশ্নোত্তর পর্ব। নতুন নারী উদ্যোক্তাদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন বক্তারা।  সবশেষে কেক কাটার মধ্যে দিয়ে শেষ হয় কর্মশালাটি।

 

//এসএইচএস//এসএইচ

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি