ঢাকা, বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪

ই-কমার্সে আয়ের অন্যতম মাধ্যম অ্যাফিলিয়েট মার্কেটিং

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৪:৩৩, ৯ ডিসেম্বর ২০১৭ | আপডেট: ১৭:৫১, ৯ ডিসেম্বর ২০১৭

ই-কমার্স খাতে আয়ের শক্তিশালী মাধ্যম অ্যাফিলিয়েট মার্কেটিং। এর মাধ্যমে ই-কমার্স ওয়েবসাইটের পণ্যের প্রচার করে আয় করতে পারবেন আপনিও। ভবিষ্যতে অনলাইন আয়ের অন্যতম মাধ্যম হবে এই অ্যাফিলিয়েট মার্কেটিং তথা ডিজিটাল মার্কেটিং। ডিজিটাল ওয়ার্ল্ড-২০১৭-এর শেষ দিনে এক সেমিনারে এসব কথা বলেন বক্তারা। বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রের সেলিব্রিটি হলে আয়োজিত এ ‘দ্য প্রসপেক্ট অ্যান্ড চ্যালেঞ্জ অব ডিজিটাল কারেন্সি ইন বাংলাদেশ’ শীর্ষক এ সেমিনারে বক্তারা এসব কথা বলেন।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ (আইসিটি) এর অতিরিক্ত সচিব মো. রাশেদুল ইসলাম প্রধান অতিথির বক্তব্যে সেমিনারে বলেন, “আমরা নিজেরা চেষ্টা না করলে সফলতার মুখ দেখব না। সরকারের ৫ বিলিয়ন ডলারের আইসিটি প্রকল্পে তরুণরাই কাজ করবে। আর এর জন্য তরুণদের সব ধরনের সহযোগিতা দেবে আইসিটি ডিভিশন। এবারের ২০১৭ এর আসরের মাধ্যমে প্রধানমন্ত্রী দেখিয়েছেন যে ডিজিটাল বাংলাদেশ কতটা এগিয়ে গেছে”।

সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন মার্কেটেভার বাংলাদেশের প্রতিষ্ঠাতা আল আমিন কবির। এতে আরও বক্তব্য রাখেন ডেভসটিম লিমিটেডের সহ-প্রতিষ্ঠাতা নাসির উদ্দিন শামীম, বাইমোবাইলের প্রধান ইউসুফ আলী এবং বিজস্কোপের প্রতিষ্ঠাতা নাহিদ হাসান।

নাসির উদ্দিন শামীম বলেন, “আমরা অ্যাফিলিয়েট মার্কেটিং এ কাজ করার শুরুতেই হীনমন্যতায় ভুগি। কারণ, অনেকেই জানি না যে আমরা কোন বিষয়ে কাজ করব। এর জন্য আমি নতুন বিষয়ে কাজ করার পাশাপাশি কৃত্তিম বুদ্ধিমত্তা সম্পর্কে ভাল ধারণা রাখার পরামর্শ দিব”।

জাহিদ হাসান বলেন, “অনেক কাজ না করে যে কোনো একটা কাজ করতে হবে। সেই কাজটা ভালো মতো শিখে তার ওপর নিজের দক্ষতা বাড়াতে হবে। সারা বছর কাজ করা যাবে এমন বিষয়ের ওপর কাজ করতে হবে। লক্ষ্য ঠিক থাকলে এবং নিয়মিত কনটেন্ট দিলে সফলতা অবশ্যই আসবে”।

বাংলাদেশ বাইমোবাইল নামের একটি প্রতিষ্ঠান তাদের পণ্যের প্রচার করে বাড়তি আয়ের সুযোগ করে দিচ্ছে। ডিজিটাল ওয়ার্ল্ড-২০১৭-এ অংশ নিয়ে প্রতিষ্ঠানটি তরুণদের এ কাজে উৎসাহ দিচ্ছে। প্রতিষ্ঠানটির প্রধান ইউসুফ আলী বলেন, “বাংলাদেশে আমরাই প্রথম অ্যাফিলিয়েট মার্কেটিং এর সুবিধা চালু করেছি। যারা ঘরে বসে অর্থ উপার্জন করতে চান তারা সহজেই এখান থেকে আয় করতে পারবেন”।

বক্তারা জানান, অ্যামাজন অ্যাফিলিয়েট মার্কেটিং বর্তমান সময়ে তরুণদের মাঝে বেশ সাড়া ফেলেছে। অনেকেই আগ্রহী হচ্ছে অ্যাফিলিয়েট মার্কেটিংয়ে। তবে সঠিক দিক নির্দেশনার অভাবে শুরু করতে পারছে না অনেকেই। এজন্য এখাতে কাজ করে সফল হয়েছে তাদের কাছ থেকে প্রয়োজনীয় পরামর্শ নেওয়ার পরামর্শ দেন বক্তারা

 

এসএইচএস/এমআর


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি