ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

১০০০ তম টেস্ট

ইংল্যান্ডের সর্বকালের সেরা দল ঘোষণা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:১৫, ১ আগস্ট ২০১৮ | আপডেট: ১৩:৩৯, ১ আগস্ট ২০১৮

টেস্ট খেলার সূচনা প্রায় দেড়শবছর আগে। ইংল্যান্ড-অষ্ট্রেলিয়া বেশি টেস্ট খেলুড়ে দেশ। তবে একক কোনো দেশ এখনো পর‌্যন্ত ১ হাজার টেস্ট খেলতে পারেনি। আজ সেই মাইলফলক ছুঁতে যাচ্ছে টেস্ট খেলার সূতিকাগার ইংল্যান্ড।

সেই ১৮৭৭ সালে ইতিহাসের প্রথম টেস্ট দিয়ে টেস্টের যাত্রা শুরু। পেরিয়ে গেছে ১৪০ বছর। ১৪১ বছরে এসে হাজারতম টেস্ট খেলার মাইলফলকের সামনে ইংল্যান্ড। আজ বুধবার বাংলাদেশ সময় বিকাল চারটায় নিজেদের হাজারতম টেস্ট খেলতে ঘরের মাঠে ভারতের মুখোমুখি হবে ইংল্যান্ড।

আর এই স্মরণীয় টেস্টে ব্রিটিশদের বিরুদ্ধে লড়বে বিরাট ভারত। বার্মিংহামের এজবাস্টনে শুরু হবে ভারত বনম ইংল্যান্ড টেস্ট সিরিজের প্রথমটি। তার আগে সর্বকালের সেরা একাদশ ঘোষণা করল ইংল্যান্ড ক্রিকেট বোর্ড (ইসিবি)।

এই দলে স্থান পেয়েছেন বর্তমান ইংল্যান্ড দলের তিন তারকা। অ্যালিস্টার কুক, জেমস অ্যান্ডারসন-সহ ব্রিটিশ অধিনায়ক জো রুট রয়েছেন এই দলে।

আরও রয়েছেন সাম্প্রতিক সময়ে ইংল্যান্ডের ২ নক্ষত্র কেভিন পিটারসেন এবং গ্রেম সোয়াম। এই ২ ক্রিকেটারই আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিয়েছেন।

ইংল্যান্ডের সর্বকালের সেরা টেস্ট দলে রাখা হয়নি উইলিয়াম গিলবার্ট গ্রেস-কে। এই ব্রিটিশ দলে আছেন স্যার লিওনার্ড হাউটন, ডেভিড গোয়ার, স্যার ইয়ান বোথাম, অ্যালান নট (উইকেট কিপার), ফ্রেড ট্রুম্যান এবং বব উইলিস।

অ্যাসেজ জয়ী ইংল্যান্ড অধিনায়ক মাইকেল ভন এবং অ্যান্ড্রু স্ট্রসের মতো তারকারাও নেই এই দলে। যা নিয়ে সমালোচনা হলেও ইসিবি জানিয়ে দিয়েছে, ভোটাভুটির মাধ্যমেই এই দল নির্বাচন করা হয়েছে, এখানে কোনও ব্যক্তিমত-কে প্রাধান্য দেওয়া হয়নি।

ইংল্যান্ড ক্রিকেট বোর্ড তাদের ওয়েবসাইটে উল্লেখ করেছে, ১৮৮০ সালের গ্রেসের দল থেকে আজকের জো রুটের ব্রিটিশ দল পর্যন্ত- ১০০ জন ক্রিকেটারকে বেছে নেওয়ার কথা বলা হয়েছিল। সেই অনুযায়ী গোটা দেশের ক্রিকেট অনুরাগীরা পছন্দ মতো ক্রিকেটারদের বাছেন। সেখান থেকেই শ্রেষ্ঠ বাছাই হিসেবে এগারো জনকে বেছে নেওয়া হয়।

ব্রিটিশ ক্রিকেট বোর্ড এও জানায়, ৬০০০ জন ক্রিকেট অনুরাগীর পছন্দেই ইংল্যান্ডের সর্বকালের সেরা টেস্ট দলের অধিনায়ক করা হয় জো রুটকে।

উল্লেখ্য, জো রুটের নেতৃত্বাধীন ইংল্যান্ড দল অষ্ট্রেলিয়ার কাছে ৪-০-তে অ্যাসেজ হারলেও ব্যক্তিগত নৈপুণ্যতায় শিরোনাম দখল করেন তিনি। জো রুটের ব্যাটিং মুগ্ধ করে গোটা বিশ্বকে। আইসিসি তালিকা অনুযায়ী তিনি এখন বিশ্বের সেরা তিন টেস্ট ব্যাটসম্যানদের মধ্যে একজন। স্টিভ স্মিথ এবং বিরাট কোহলির পরই রয়েছেন রুট।

সূত্র : জিনিউজ।

 

/ এআর /


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি