ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

ইউটিউবে শিশুদের নিরাপদ রাখার ৩ কৌশল

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২২:৩২, ২০ এপ্রিল ২০১৮ | আপডেট: ১০:৫৪, ২৩ এপ্রিল ২০১৮

ভিডিও দেখার অন্যতম জনপ্রিয় মাধ্যম হলো ইউটিউব। শিশুরাও ইউটিউবে ভিডিও দেখতে পছন্দ করে।কিন্তু শিশুদের জন্য ইউটিউবে ভিডিও দেখা যদি উপযুক্ত করা না হয় তাহলে ঘটতে পারে বিপত্তি।তারা সহজেই ভুলের দিকে পা বাড়াতে পারে বা খারাপ কিছুর দিকে ঝুঁকে যেতে পারে। তাই আপনি কিভাবে শিশুদের ইউটিউব ব্যবহার নিয়ন্ত্রণ এবং নিরাপদ করবেন তার তিনটি পদ্ধতি উল্লেখ করা হলো।

১) জিমিইল আইডি দিয়ে ইউটিউবে লগ ইন করুন

প্রথমে শিশুর জন্য জিমেইল আইডি খুলে নিতে হবে।এরপর যে কম্পিউটারে শিশুটি ইউটিউবে ব্যবহার করবে সেখানকার ব্রাউজারে গিয়ে ইউটিউব ওয়েবসাইটটিতে যেতে হবে। এরপর ইউটিউবের ডান পাশে থাকা লগ ইন অপশনে ক্লিক করে শিশুটির জন্য খোলা জিমেইল আইডিটি দিয়ে লগ ইন করতে হবে।

২) কম্পিউটারে ইউটিউবের Restricted Mode  চালু করুন

ইউটিউবের হোম পেইজের বাম পাশে থাকা সাইডবারের নিচে থাকা ‘settings’ অপশনে ক্লিক করতে হবে। সেটিংস পেইজে নিচের দিকে ‘Language’, ‘Country’, ‘Restricted Mode ’, ‘Help’ লেখা চারটি অপশন দেখা যাবে। এরপর Restricted Mode নামে একটি অপশনে ক্লিক করতে হবে।এরপর ‘on’ অপশন সিলেক্ট করে ‘save’ বাটনে ক্লিক করতে হবে। এতে করে আর ছোটদের অনুপযোগী ভিডিও সার্চ লিংক এসে হাজির হবে না।

৩) স্মার্ট ফোনে ইউটিউবের Restricted Mode  চালু করুন

ফোনে থাকা ইউটিউব অ্যাপের ‘Restricted Mode’ অপশনটিও চালু করে রাখা যাবে। এর জন্য প্রথমে ফোনে থাকা ইউটিউব অ্যাপে গিয়ে ডান পাশে থাকা ইউজার প্রোফাইলের আইকনে ক্লিক করতে হবে। তারপর নতুন একটি পেইজ চালু হবে সেখান থেকে ‘settings’ অপশনে ক্লিক করতে হবে। সেখানে থেকে ‘General’ অপশনে ক্লিক করলে ‘restricted mode’ অপশনটি আসবে।

 

এমএইচ/টিকে


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি