ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

ইউরোজোন বেইলআউট প্রোগ্রাম শেষ করল গ্রীস

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৯:৩৪, ২০ আগস্ট ২০১৮

অর্থনৈতিক মন্দা কাটিয়ে উঠতে ইউরোপীয় ইউনিয়ন ইইউ এর লোন কর্মসূচি প্রকল্প শেষ করেছে গ্রীস। তিন বছর মেয়াদী ইউরোজন বেইলআউট প্রোগ্রাম সফলতার সাথে শেষ করেছে অর্থনৈতিকভাবে দুর্বল হয়ে পরা গ্রীস।

আজ ২০ আগস্ট সোমবার ইইউ এর সাথে থাকা প্রকল্পের তিন বছর মেয়াদ শেষ হয়। ইইউ এর থেকে ধার নেওয়া অর্থে নিজেদের অর্থনীতিকে বেশ ভালোভাবেই উন্নতির দিকে নিয়ে যাচ্ছে দেশটি। ফলে ৮ বছর পর, আবারও মুক্ত বাজার থেকে অর্থ ঋণ করতে পারবে দেশটি।

প্রকল্পের আওতায় দ্য ইউরোপিয়ান স্ট্যাবিলিটি মেকানিজন (ইএসএম) বিগত তিন বছরে গ্রীসকে ৬১.৯ বিলিয়ন ইউরো ঋণ সহায়তা প্রদান করে। এর ফলে দেশটির ব্যাংকগুলো আবারও লগ্নি করার জন্য অর্থ পায়। এছাড়া আইএমএফ এর সাহায্যে গ্রীসকে এখন পর্যন্ত ২৬০ বিলিয়ন ইউরো ঋণ সহায়তা দেওয়া হয়। পৃথিবীতে এটিই সবচেয়ে বৃহৎ বেইলআউট কর্মসূচি।

এসব অর্ধঋণ সহায়তার বিপরীতে শর্ত হিসেবে গ্রীস সরকারকে বেশকিছু কঠোর সিদ্ধান্ত নিতে হয়। এসব সিদ্ধান্তের অনেকগুলোই জনগণের বিরোধিতার মুখে পরে। তবুও সেগুলো বাস্তবায়ন করে দেশটির সরকার।

ইএসএম একধরনের মুদ্রা তহবিল যা ইউরো মুদ্রা ব্যবহার করা দেশগুলোকে অর্থঋণ সহায়তা দিতে ব্যবহার করা হয়। গ্রীসের জন্য আরও ২৭ বিলিয়ন ইউরো বরাদ্ধ রেখেছে ইএসএম। তবে সংস্থাটি বলছে, এই অর্থের আর প্রয়োজন হবে না গ্রীসের।

ইএসএম চেয়ারম্যান মারিও সেন্টেনো বলেন, “গ্রীস এখন তার নিজের পায়ের ওপরই দাড়াতে পারবে”। বেইলআউট প্রোগ্রাম সফলভাবে সম্পন্ন করার জন্য গ্রীসের জনগণকে ধন্যবাদ জানান মারিও। তবে ভবিষ্যতে আর কোন দেশকে এভাবে অর্থ সহায়তা দেওয়া হবে না বলেও জানান সংস্থাটির চেয়ারম্যান।

তবে প্রোগ্রামের মেয়াদ শেষ হলেও দেশটির ওপর থেকে ইইউ এর নজরদারি আর খবরদারি শেষ হচ্ছে না। বিভিন্ন সংস্কারমূলক কাজ কীভাবে চলছে সেটি তদারকি করবে ইইউ যেন দেশটির তার পূর্বের মন্দা অর্থনীতিতে ফিরে না যায়। একই সাথে ঋণ দেওয়া অর্থও আদায় করে নেবে ইইউ।

সূত্রঃ বিবিসি

//এস এইচ এস//  


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি