ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

ইথিওপিয়ায় ইরিত্রিয়ান প্রেসিডেন্টের ঐতিহাসিক সফর

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৯:১৩, ১৫ জুলাই ২০১৮

ঐতিহাসিক সফরে বর্তমানে ইথিওপিয়া অবস্থান করছেন ইরিত্রিয়ার প্রেসিডেন্ট ইসায়িস আফেরকি। প্রায় দুই দশকের সংঘাত ভুলে শান্তি স্থাপনে আলোচনার জন্য গতকাল শনিবার ইথিওপিয়ার রাজধানী আদ্দিস আবাবা’য় পৌঁছান ইসায়িস।

তিন দিনের রাষ্ট্রীয় সফরে ইসায়িস বলি আন্তর্জাতিক বিমানবন্দরে এসে পৌঁছালে তাকে উষ্ণ অভ্যর্থনা জানান ইথিওপিয়ার প্রেসিডেন্ট আবি আহমেদ। লাল গালিচায় থাকে ইথিওপিয়ার সংস্কৃতি অনুযায়ী সম্মান জানানো হয়। সেসময় হাস্যোজ্বল মুখে একে অপরেরকে জড়িয়ে ধরে আলিঙ্গন করেন এই দুই নেতা।

ইসায়িসের আগমনের ঠিক পাঁচদিন আগে ইরিত্রিয়া সফরে গিয়েছিলেন ইথিওপিয়ান প্রেসিডেন্ট। সেখান দুই দেশের মধ্যে শান্তি স্থাপনে প্রাথমিক আলোচনা হয় তাদের মধ্যে। আবি আহমেদের আমন্ত্রণে বর্তমানে ইথিওপিয়া সফরে এলেন ইসায়িস আফেরকি।

গতকাল ইথিওপিয়ায় আবি আহমেদের সাথে মধ্যাহ্নভোজে অংশ নেন ইসায়িস। সেখানে সাংবাদিকদের উদ্দেশ্যে তিনি বলেন, “আমরা দুই দেশের মানুষ নেই। আমরা এক। আমরা এভাবেই একত্রে সামনে এগিয়ে যাব”।

ইরিত্রিয়া একসময় ইথিওপিয়া’র অংশ ছিল। ইথিওপিয়ার লোহিত সাগর প্বার্শবর্তী উপকূল অংশই পরবর্তীতে ইরিত্রিয়া রাষ্ট্র হিসেবে স্বাধীনতা ঘোষণা করেন। ১৯৯৩ সালের এই ঘটনার পর থেকে দুই দেশের মধ্যে সংঘাতময় বৈরি সম্পর্ক বিরাজ করছিল।

গত সপ্তাহের সোমবার ইরিত্রিয়া ভ্রমণকালে দেশটির সাথে যুদ্ধ শেষ করে শান্তি স্থাপনের এক চুক্তি স্বাক্ষর করেন ইথিওপিয়ার প্রেসিডেন্ট আবি আহমেদ।

এর আগ পর্যন্ত দুই দেশের সংঘাতে এখন পর্যন্ত প্রায় ৮০ হাজার মানুষ নিহত হয়েছেন।

সূত্র: ডন

//এসএইচএস// এসএইচ/

 

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি