ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

ইন্টারনেট আসক্তির চিকিৎসা করাতে গিয়ে চীনা তরুণের মৃত্যু

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:২৯, ১৪ আগস্ট ২০১৭ | আপডেট: ১৫:২৯, ১৭ আগস্ট ২০১৭

ইন্টারনেটের নেশার চিকিৎসা করাতে গিয়ে এক চীনা তরুণের মৃত্যু হয়েছে। দেশটির পূর্বাঞ্চলীয় প্রদেশ আনহুইতে এমাসের গোড়াতে এই ঘটনা ঘটে বলে জানিয়েছে বিবিসি।

এই ঘটনার পর এই ধরনের বিতর্কিত প্রতিষ্ঠানগুলোর বিরুদ্ধে নতুন করে সমালোচনা শুরু হয়েছে দেশটিতে। চীনা পুলিশ ঐ নিরাময় কেন্দ্রের পরিচালক এবং কর্মচারীদের আটক করেছে।স্থানীয় সংবাদমাধ্যম খবর জানানয়, ১৮-বছর বয়সী ঐ তরুণের দেহে বেশ কিছু আঘাতের চিহ্ন দেখা গিয়েছে।

ইন্টারনেট এবং ভিডিও গেম-এ আসক্তদের চিকিৎসার জন্য সামরিক-ধাঁচের বেশ কিছু নিরাময় শিবির গড়ে উঠেছে চীনে।

নিহত তরুণের মা লিউ জানান, যে তার ছেলে ইন্টারনেটের প্রতি খুবই আসক্ত হয়ে পড়েছিল। তিনি বা তার স্বামী ছেলেকে কোনো ভাবে সাহায্য করতে পারছিলেন না।

তাই তারা তাদের ছেলেকে ফুইয়াং শহরের ইন্টারনেট আসক্তি চিকিৎসা কেন্দ্রে পাঠিয়ে দেওয়ার সিদ্ধান্ত নেন।

ঐ প্রতিষ্ঠানটির বিজ্ঞাপনে বলা হয় যে মনস্তাত্ত্বিক ও শারীরিক চিকিৎসার মাধ্যমে তারা শিশু-কিশোরদের ইন্টারনেট আসক্তি দূর করে। এরপর লিউ ও তার স্বামী গত মাসে ছেলেকে ঐ প্রতিষ্ঠানে রেখে আসেন।

কিন্তু দু`দিন পরই তারা ফোন পান যে তাদের ছেলেকে হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে। পরে হাসপাতালেই তার মৃত্যু হয়।

তরুণের মৃত্যুর প্রকৃত কারণ সম্পর্কে জানা যায়নি। তবে চিকিৎসকরা মা-বাবাকে জানান যে তাদের ছেলের দেহে ২০টিরও বেশি ক্ষতচিহ্ন দেখা গিয়েছে।

চীনে সম্প্রতি এই ধরনের `বুট ক্যাম্প` স্টাইলের অনেকগুলো ইন্টারনেট আসক্তি নিরাময় কেন্দ্র গড়ে উঠেছে। এসব প্রতিষ্ঠানের কোনো কোনোটি স্থানীয় হাসপাতালের সাথে যুক্ত।

চীনে এসকল প্রতিষ্ঠান জনপ্রিয়তা থাকলেও কোনো কোনো প্রতিষ্ঠানের বিরুদ্ধে তাদের `রোগী`দের মারধর করা কিংবা ইলেকট্রিক শক দেয়ারও অভিযোগ রয়েছে।

 সূত্র: বিবিসি।


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি