ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

ইন্টারপোলে নিয়োগ পাচ্ছেন ২ পুলিশ কর্মকর্তা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৯:০৯, ৬ জানুয়ারি ২০১৮ | আপডেট: ২১:১৩, ৬ জানুয়ারি ২০১৮

বিভিন্ন রাষ্ট্রের আইনশৃঙ্খলা বাহিনীকে প্রশিক্ষণ দিতে আন্তর্জাতিক পুলিশ সংস্থা ইন্টারপোলে বিশেষজ্ঞ প্রশিক্ষক হিসেবে নিয়োগ পাচ্ছেন বাংলাদেশ পুলিশের দুই কর্মকর্তা। শনিবার পুলিশ সদর দফতরে পুলিশ সপ্তাহ উপলক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এতথ্য জানান আইজিপি এ কে এম শহীদুল হক।

তিনি বলেন, সম্প্রতি ইন্টারপোলের এক সভায় বাংলাদেশ পুলিশের জঙ্গিবাদ দমনের প্রক্রিয়া প্রশংসিত হয়েছে। ইন্টারপোল সেক্রেটারি জঙ্গিবাদ দমনে দুজন কর্মকর্তা চেয়েছেন। এ দুই কর্মকর্তারা অন্যান্য রাষ্ট্রে জঙ্গিবাদ দমনের প্রশিক্ষণ দেবেন। আমরা দুজনের নামও অনুমোদন করেছি।

দেশের জঙ্গিবাদের উপস্থিতির বিষয়টি বিশ্বমহলে বড় আলোচনায় আসে ২০১৬ সালের ১ জুলাই গুলশানে হলি আর্টিজান বেকারিতে হামলার পর। হামলায় ৫ জঙ্গিসহ দেশি-বিদেশি ২২ জন নাগরিকের মৃত্যু হয়। পরে দেশব্যাপী আইনশৃঙ্খলা বাহিনীর ধারাবাহিক অভিযানে মারা পড়ে একাধিক জঙ্গি।

সংবাদ সম্মেলনে জানানো হয়, ২০১৭ সালে মোট ৩৫টি অভিযান পরিচালনা করা হয়েছে। এসব অভিযানে ৫৭ জন নিহত হয়েছে, যারা প্রত্যেকেই ‘সুইসাইড স্কোয়াড’র সদস্য। এসময় গ্রেপ্তার হয়েছে শতাধিক জঙ্গি।

আইজিপি বলেন, দেশে জঙ্গিবাদের যে উত্থান হয়েছিল, তার পুরো নেটওয়ার্ক নস্যাৎ করে দিয়েছে আইনশৃঙ্খলা বাহিনী। তিনি বলেন, আমরা জঙ্গি ও মাদক পুরোপুরি নির্মূল করতে পারিনি। মাদকের মধ্যে বড় সমস্যা হলো ইয়াবা। এসব নিয়ন্ত্রণ করতে হলে মাজিক, পারিবারিক জনমত গড়ে তুলতে হবে।

তিনি আরো বলেন, চলতি বছর চালু হওয়া জরুরি সেবা ৯৯৯ সার্ভিসে এ পর্যন্ত সাড়ে ৪ লাখ কল এসেছে। এরমধ্যে ১২ হাজারটি কলের সার্ভিস দেওয়া হয়েছে। বাকি কল এসেছে তথ্য চেয়ে।

 

আর/টিকে


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি