ঢাকা, মঙ্গলবার   ১৬ এপ্রিল ২০২৪

ইমরান খানের প্রতিদ্বন্দ্বী শতবর্ষী এই নারী

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:৩৮, ১৩ জুন ২০১৮ | আপডেট: ১২:৩৯, ১৩ জুন ২০১৮

পাকিস্তানের রাজনীতিতে ঝড়ো হাওয়া বইয়ে যাচ্ছে। জাতীয় নেতাদের একের পর এক নাগরিকত্ব বাতিল করা হচ্ছে। এই যখন অবস্থা তখন দেশটির জাতীয় ও প্রাদেশিক নির্বাচন হবে আগামী ২৫ জুলাই।
পাকিস্তানের গত কয়েক বছরের রাজনীতিতে ইমরান খান বেশ আলোচিত নাম। নানা কারণে তিনি নন্দিত ও নিন্দিত। পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) পার্টির প্রধান নির্বাচন করছে খাইবার পাখতুনখাওয়ার বান্নু জেলা থেকে। এই আসনে তার প্রতিদ্বন্দ্বী হজরত বিবি নামের এক শতবর্ষী নারী। এ নিয়ে ইমরান সমর্থকরা বেশ চিন্তিত।
স্থানীয়ভাবে খুবই সুপরিচিত হজরত বিবি। এই নির্বাচনে স্বতন্ত্র প্রার্থী হিসেবে লড়ছেন তিনি। উত্তর ওয়াজিরিস্তান থেকে বাস্তুচ্যুত হয়ে প্রায় ১০ লাখ মানুষ বান্নু জেলায় বসবাস করছেন। সীমান্তবর্তী এলাকাটি একসময় তালেবানপন্থী জঙ্গিদের শক্ত অবস্থান ছিল। উত্তর ওয়াজিরিস্তানে পাকিস্তান সেনাবাহিনী জঙ্গিদের বিরুদ্ধে অভিযান শুরু করলে এসব লোক বান্নু জেলায় চলে আসেন।
হজরত বিবি তার জেলায় নারী শিক্ষার বিকাশ ঘটাতে চান। তিনি মনে করেন, নারীদেরকে শিক্ষিত করে তোলা গেলে বড় পরিসরে ক্ষমতায়ন ও সমাজে তাদের গ্রহণযোগ্যতা তৈরি হবে।
প্রসঙ্গত, পাকিস্তানে আসন্ন নির্বাচনে ১‌০ কোটিরও বেশি ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগের সুযোগ পাবেন। এই নির্বাচনে পিএমএল-এন ও পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের মধ্যে মূল লড়াই হবে।
সূত্র: ইন্ডিয়া টুডে
/ এআর /


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি