ঢাকা, বুধবার   ১৭ এপ্রিল ২০২৪

আইএস সম্পৃক্ততা

ইরাকে এক নারীর ফাঁসি, ১১ জনের যাবজ্জীবন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:৩৯, ১৯ ফেব্রুয়ারি ২০১৮

ইসলামিক স্টেটের (আইএসআইএল) সঙ্গে জড়িত থাকার অভিযোগে এক তুর্কি নারীকে মৃত্যুদণ্ড এবং আরও ১১ জনকে যাবজ্জীবন কারাদণ্ড দেওয়া হয়েছে।  ইরাকের আদালতে রোববার এ দণ্ড দেন। দণ্ডিতদের ১২ নারীর মধ্যে একজন আজারবাইজানের, বাকিরা সবাই তুরস্কের নাগরিক।
২০-৫০ বছর বয়সী এসব নারী  আদালতকে বলেন, তাদের স্বামীরা তাদের সঙ্গে প্রতারণা করে ইরাকে নিয়ে এসে আইএসে যোগ দিতে বাধ্য করেছেন।
তবে মৃত্যুদণ্ডপ্রাপ্ত এক নারী স্বীকার করেছেন যে, তিনি স্বেচ্ছায় স্বামীর সঙ্গে ইরাকে এসে আইএসে যোগ দিয়েছেন। তিনি বলেন, আমাদের তুর্কি ছাড়তে হয়েছিল। কারণ আমার স্বামীকে সেখানে গ্রেফতারের জন্য খোঁজা হচ্ছিল। আমরা একটি ইসলামি রাষ্ট্রে বসবাস করতে চেয়েছি, যেখানে শরীয়া বা ইসলামিক আইন কার্যকর আছে।
ইরাকি বাহিনীর সঙ্গে লড়াইয়ে তার স্বামী ও দুই সন্তান নিহত হয়েছেন। ৪৮ বছর বযসী ওই নারী বলেন, আমি এখানে আসার জন্য অনুতপ্ত।
রায় ঘোষণার সময় তার চোখ থেকে অঝোরে পানি ঝরছিল। অন্য তুর্কি নারীরাও তখন ভেঙে পড়েন।
দণ্ডিত নারীদের সবাইকে মসুল ও তাল আফার থেকে গ্রেফতার করা হয়েছিল। তাদের সবার স্বামী ইরাকি বাহিনীর সঙ্গে যুদ্ধে নিহত হয়েছেন।
তাদের আইনজীবিরা বলেন, এসব নারী তাদের স্বামীদের দ্বারা প্রতারিত হয়েছেন। তারা ইরাকে আসতে চাননি। কোনো সহিংসতায় জড়ানোর ইচ্ছাও তাদের ছিল না।
কিন্তু সন্ত্রাসবিরোধী আইন ও অবৈধ অনুপ্রবেশের দায়ে তাদের সবাই অভিযুক্ত বলে প্রমাণিত হয়েছেন।
সূত্র : আলজাজিরার।
/ এআর /


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি