ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

ইরাকে ৩০০ জনের মৃত্যুদণ্ড

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২৩:১১, ১৯ এপ্রিল ২০১৮ | আপডেট: ২৩:১৩, ১৯ এপ্রিল ২০১৮

চলতি বছরের জানুয়ারি থেকে এখন পর্যন্ত অন্তত ৩০০ সন্দেহভাজন জঙ্গিকে মৃত্যুদণ্ডের আদেশ দিয়েছে ইরাকের আদালত। জঙ্গি গোষ্ঠী আইএসের সঙ্গে সম্পৃক্ততার অভিযোগে তাদের মৃত্যুদণ্ডের আদেশ দেওয়া হয়েছে বলে জানিয়েছে বিচার বিভাগের এক ঊর্ধতন কর্মকর্তা।

দেশটির ফেডারেল আদালতে এ বিচার কার্যক্রম চলেছে বলে জানা গেছে। জঙ্গিগোষ্ঠী আইএসের সঙ্গে সম্পৃক্ততার অভিযোগ আরও কয়েক হাজার লোককে যাবজ্জীবন কারাদণ্ডসহ কয়েক বছর করে দণ্ডাদেশ দেওয়া হয়েছে। বাগদাদ ও নিভেহ প্রদেশে তাদের বিচার করা হয়।

গত বুধবার দেশটির রাজধানী বাগদাদের একটি আদালত ৬ তুর্কী নাগরিকসহ ১০৩ জনের মৃত্যুদণ্ডের আদেশ দেন। ওই সময় আরও ১৮৫ জনকে যাবজ্জীবন কারাদণ্ডাদেশ দেওয়া হয়। ইরাকের সুপ্রিম জুডিশিয়াল কাউন্সিলের মুখপাত্র আবুদল সাত্তার আল বারকাদর জানান, ২১২ জনকে মৃত্যুদণ্ডাদেশ দেওয়া হয়েছে। এছাড়া ১৫০ জনকে দেওয়া হয়েছে যাবজ্জীবন কারাদণ্ড।

এদিকে ব্যাপকহারে মৃত্যুদণ্ডের আদেশ দেওয়ায় দেশটির সমালোচনা করেছে জাতিসংঘসহ আন্তর্জাতিক মানবাধিকার সংস্থাগুলো। ২০০৩ সালে ১০ জুন দেশটিতে সর্বোচ্চ শাস্তির বিষয়টি রদ করা হয়। তবে চলতি বছর ফের মৃত্যুদণ্ডাদেশের বিষয়টি বহাল করে দেশটির সরকার।


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি