ঢাকা, বুধবার   ২৪ এপ্রিল ২০২৪

‘ইরান বিশ্বের জন্য সবচেয়ে বড় হুমকি’

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:৩০, ১৯ ফেব্রুয়ারি ২০১৮ | আপডেট: ১১:৪০, ১৯ ফেব্রুয়ারি ২০১৮

ইরানকে গোটা বিশ্বের জন্য সবচেয়ে বড় হুমকি বলে মন্তব্য করেছেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। দেশটিকে দ্বিতীয় বিশ্বযুদ্ধ সময়কালীন নাৎসী জার্মানীর আদর্শের সঙ্গে তুলনা করে নেতানিয়াহু বলেন, দ্বিতীয় বিশ্বযুদ্ধকালে জার্মানীর তৎকালীন শাসক যেমন ‘মাস্টার রেইস’ মতবাদ প্রতিষ্ঠা করতে চেয়েছিল ঠিক তেমনি ইরানের বর্তমান শাসকরা ‘মাস্টার ফেইথ’ আদর্শ বাস্তবায়ন করতে চাইছে।
গতকাল রোববার জার্মানির মিউনিখে চলমান নিরাপত্তা সম্মেলনে দেওয়া ভাষণে এই মন্তব্য করেন ইসরায়েলের প্রধানমন্ত্রী।
সম্প্রতি ইরানের রেভ্যুলুশনারি গার্ডের কমান্ডার আলী জাফরি বলেছেন, আমরা গোটা বিশ্বে ইসলামের শাসন প্রতিষ্ঠার পথে এগোচ্ছি। এর কড়া সমালোচনা করে নেতানিয়াহু বলেন, আমার বিবেচনায় এটি গোটা বিশ্বের জন্য সবচেয়ে বড় হুমকি।  
নেতানিয়াহু বলেন, ইরানের রেভ্যুলুশনারি গার্ডের কমান্ডারের বক্তব্যে দেশটির যুদ্ধংদেহী মনোভাবের প্রকাশ পেয়েছে। যা সিরিয়ার চেয়েও ভয়াবহ। ইরান কাস্পিয়ান সাগর থেকে ভূমধ্যসাগর পর্যসন্ত একক আধিপত্য প্রতিষ্ঠা করতে চায়। সিরিয়ায় ইরানের স্থায়ী উপস্থিতি বন্ধের উপর গুরুত্বারোপ করেন নেতানিয়াহু।
‘সিরিয়ায় সন্ত্রাসের ঘাটি করতে দেওয়া হবে না ইরানকে, যেখান থেকে ইসরায়েলকে হুমকি দেওয়া হবে’-বলেন নেহানিয়াহু।
এ সময় একটি ড্রোনের ধ্বংসাবশেষ হাতে নিয়ে হাজির হয়েছিলেন ইসরায়েলি প্রধানমন্ত্রী। ড্রোনটি ইরান ইসরায়েলে পাঠিয়েছিল দাবি করে তিনি বলেন, ইসরায়েল তার আশেপাশের অঞ্চল নিয়ে ইরানকে নাক গলাতে দিবে না।
বক্তব্যে নেতানিয়াহু ২০১৫ সালে করা ইরানের পরমাণু চুক্তিকে জার্মানির নাৎসি বাহিনী নিয়ন্ত্রণের জন্য করা মিউনিখ চুক্তির সঙ্গে তুলনা করেন। তিনি বলেন, ওই চুক্তির মাধ্যমে বিপজ্জনক ইরানি বাঘকে মুক্ত করে দেওয়া হয়েছে।
সম্মেলনে ইরানের প্রতিনিধি ও পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ জাভেদ জাফরিকে মিথ্যাবাদী বলে অ্যাখ্যা দেন নেতানিয়াহু।
সূত্র : আলজাজিরা
/ এআর /


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি