ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

ইরানি পররাষ্ট্রমন্ত্রীকে ভরা মজলিসে হুশিয়ার করল ইসরাইল

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২১:১২, ১৮ ফেব্রুয়ারি ২০১৮

ইরানের প্রতি সতর্কবাণী উচ্চারণ করে দেশটির পররাষ্ট্রমন্ত্রীকে ভরা মজলিসে হুশিয়ার করল ইজরায়েলের প্রধানমন্ত্রী বেনজামিন নেতানিয়াহু। জার্মানির মিউনিখে চলমান এক নিরাপত্তা কনফারেন্সে ইরানের প্রতি এ হুশিয়ারি উচ্চারণ করেন তিনি। এসময় দেশটিকে “বিশ্বের জন্য সবথেকে বড় হুমকি” হিসেবেও উল্লেখ করেন নেতানিয়াহু।

নিজের বক্তব্য প্রদানকালে বেনজামিন কনফারেন্সে উপস্থিত থাকা ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ জাভেদ জারিফকে উদ্দেশ্য করে সরাসরি ইরানের প্রতি তাঁর হুশিয়ারি উচ্চারণ করেন। এসময় একটি বিধ্বস্ত ড্রোনের অংশ নিজ হাতে উচিয়ে ধরে জাভেদ জারিফকে উদ্দেশ্য করে তিনি বলেন, “জনাব জারিফ, আপনি এটাকে চেনেন?”

“আপনার চেনা উচিত। এটা আপনাদের”।

“আপনি সাথে করে তেহরানের জন্য একটি বার্তা নিয়ে যেতে পারেন। আর তা হল- ইজরায়েলের ধৈর্য্য পরীক্ষা করবেন না। এই অঞ্চলে ইরানের সন্ত্রাসী কর্মকাণ্ড বরদাস্ত করা হবে না”।

বেনজামিন নেতানিয়াহু দাবি করেন যে, গত সপ্তাহে ইসরায়েলে প্রেরণ করা ইরানি ড্রোনেরই একটি অংশ সেটি। ইজরায়েল ওই ড্রোনটিকে ধ্বংস করে।

এসময় তিনি আরও বলেন, “কোনো সন্দেহ নেই যে জনাব জারিফ এই ড্রোনের মালিকানা অস্বীকার করবেন। তারা খুব চতুরতার সাথে মিথ্যা বলেন”। ইরানের পরমাণু চুক্তির প্রতি ইঙ্গিত করে বেনজামিন আরও বলেন, “এই অঞ্চল এবং অঞ্চলের বাইরে সবার জন্য একটি ‘ভয়ানক ইরানি বাঘ’ উন্মোচিত হতে যাচ্ছে”।

এদিকে  কনফারেন্সের পর সেখানে উপস্থিত গণমাধ্যম কর্মীদের ইরানের পররাষ্ট্র মন্ত্রী জাভেদ নেতানিয়াহুর দাবিকে “কৌতুকময়” উল্লেখ করে বলেন, “তাঁর কথার কোন প্রতিক্রিয়া অথবা প্রতি উত্তর দেওয়ার প্রয়োজন নেই”। উপরন্তু মধ্যপ্রাচ্যে চলমান সংকটের জন্য ইজরায়েলি কর্তৃপক্ষকে দায়ী করে তিনি বলেন, “উপসাগরীয় অঞ্চলের সন্ত্রাসী কর্মকাণ্ডের জন্য ইজরায়েলই দায়ী। নিজেদের ওপর থেকে দায় সরাইতে তারা এসব কথা বলছে। প্রতিবেশী এবং অন্যান্য দেশের প্রতি তাদের যে আক্রমনাত্মক আচরণ তা থেকেই তাদের ব্যাপারে ধারণা পাওয়া যায়”।

এসময় ছয় দেশের সাথে ইরানের ২০১৫ সালে হওয়া পারমাণবিক চুক্তির সূত্র টেনে বলেন, “অনেক চেষ্টার পরে যে চুক্তি আমরা করতে পেরেছেই তা লঙ্ঘনের কোন ইচ্ছা নেই ইরানের। ইজরায়েলি প্রধানমন্ত্রী অনেক ভাবে আমাদের উসকে দেওয়ার চেষ্টা করছেন। তবে আমরা স্পষ্ট বলে রাখি যে, আমরা কোন ভুল করব না”।

এদিকে আন্তর্জাতিক বিশ্লেষকদের ধারণা অনুযায়ী, নিজ দেশে নিজের বিরুদ্ধে ওঠা ব্যাপক দুর্নীতির অভিযোগ ভিন্ন খাতে প্রবাহিত করতে মিউনিখ সম্মেলনে এমন বক্তব্য দেন ইজরায়েলি প্রধানমন্ত্রী বেনজামিন নেতানিয়াহু। মার্কিন যুক্তরাষ্ট্রের সাবেক পররাষ্ট্রমন্ত্রী জন কেরি বলেন, “ইরানের ব্যাপারে ইজরায়েলের সতর্ক বার্তা মূলত সঠিক নয়। তারা আগেও দাবি করেছিল যে, দশ বছরের মধ্যে ইরান পারমাণবিক অস্ত্র সক্ষমতা অর্জন করবে। কার্যত তা ভুল প্রমাণিত হয়”।

দুই দেশের টানাপড়েন

সাম্প্রতিক সময়ে ইরান ও ইজরায়েলের মধ্যে নতুন করে টানাপড়েন শুরু হয়। সিরিয়া সীমান্তের মধ্যে ইতিহাসে প্রথমবারের মত সরাসরি যুদ্ধে লিপ্ত হয় দুই দেশের সেনাবাহিনী। এরপরেই ইরান ইজরায়েলে ড্রোণ প্রেরণ করেছে এই অভিযোগে সিরিয়ায় থাকা ইরানী ঘাঁটিতে হামলা চালায় ইজরায়েল। পালটা জবাবে সিরিয়ার আকাশে ইজরায়েলের একটি এফ-১৬ বিমান ভূপাতিত করে ইরান। ২০০৬ সালের পর শত্রুর আক্রমণে বিমান বিধ্বস্তের ঘটনা ইজরায়েলের জন্য এটিই প্রথম।

এসএইচকে/টিকে


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি