ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

‘দ্বীন-দ্য ডে’ নির্মাণের প্রস্তুতি

ইরানে অনন্ত জলিল

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:১৯, ২১ জুন ২০১৮

নতুন সিনেমা নির্মাণের জন্য প্রস্তুতি শুরু করেছেন অনন্ত জলিল। বিশ্বের বিভিন্ন দেশে মুসলমানদের ওপর যে নির্যাতন হচ্ছে, তা-তুলে ধরা হবে তার এই নতুন সিনেমায়। এই সিনেমা নির্মাণের ব্যাপারে ইরানের ফারাবি সিনেমা ফাউন্ডেশনের পরিচালক আলীরেজা তাবেশের সঙ্গে আলোচনা করেছেন জলিল। গত সোমবার ইরানের তেহরানে ফারাবি সিনেমা ফাউন্ডেশনের কার্যালয়ে তাদের এই আলোচনা হয়।

বিষয়টি নিয়ে আলীরেজা তাবেশ জানিয়েছেন, যৌথ প্রযোজনা নিয়ে তাদের আলোচনা হয়েছে। অনন্ত জলিল নিজের পরিকল্পনা এ সময় তুলে ধরেন।

তিনি বলেছেন, ‘অনন্ত জলিল আমাদের সঙ্গে তার ভাবনা আর পরিকল্পনা নিয়ে বলেছেন। তার এই ভাবনা একেবারেই এ সময়ের। ইসলাম নিয়ে এমন একটি সিনেমা নির্মাণ আমরা মনে করি খুবই জরুরি।’

আলীরেজা তাবেশ আরও বলেছেন, ‘তিনি ইরান ও বাংলাদেশ যৌথ প্রযোজনার সিনেমা নির্মাণের ব্যাপারে আগ্রহ প্রকাশ করেছেন। এ ব্যাপারে আমরাও খুব আগ্রহী! আমাদের মধ্যে ইতিবাচক আলোচনা হয়েছে। যে সিনেমাটি তৈরি হবে, শুরুতে তার শক্তিশালী কাহিনি আর চিত্রনাট্য তৈরি হতে হবে। আর তা আমাদের দুই পক্ষের পছন্দ হতে হবে।’

এদিকে ফারাবি সিনেমা ফাউন্ডেশনের সঙ্গে আলোচনার জন্য চলতি সপ্তাহে তেহরান যান অনন্ত জলিল। তিনি বলেন, ‘দ্বীন-দ্য ডে’ সিনেমার পুরো শুটিং তিনি ইরানে করতে চান। ইরানের সুন্দর আর নয়নাভিরাম স্থানগুলো এই সিনেমার জন্য খুবই প্রয়োজন।

আলীরেজা তাবেশের সঙ্গে আলোচনার ব্যাপারে অনন্ত জলিল বলেন, ‘আমি আমার ভাবনা তাদের শুনিয়েছি। সব শুনে তারাও আগ্রহ প্রকাশ করেছেন। সিরিয়া, ইয়েমেনসহ বিশ্বের অনেক দেশে মুসলমানদের নির্যাতন করা হচ্ছে। এই বিষয়গুলো আমি সিনেমাতে তুলে ধরব।’

অনন্ত জলিল আগেই জানিয়েছেন, ‘দ্বীন-দ্য ডে’ সিনেমাতে তিনি নিজে অভিনয় করবেন। থাকবেন তার স্ত্রী বর্ষা। সিনেমার চিত্রনাট্য ও সংলাপ লিখছেন প্রখ্যাত চলচ্চিত্রকার ছটকু আহমেদ।

মূলত অ্যাকশন ধাঁচের গল্পের সিনেমাটি নির্মাণ করবেন তুর্কি, ইরান ও চেন্নাইয়ের একজন মুসলিম পরিচালক। এ জন্য চেন্নাইয়ের সহায়তাও নেওয়া হচ্ছে। নভেম্বর মাস থেকে এর শুটিং শুরু হবে।

সূত্র : তেহরান টাইমস

এসএ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি