ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

ইরানের আরজি বাহিনীর ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৮:২২, ২৩ মে ২০১৮ | আপডেট: ২২:২১, ২৩ মে ২০১৮

ইরানের বিশেষায়িত সামরিক বাহিনী রেভ্যুলেশনারি গার্ডের (আরজি) ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে মার্কিন যুক্তরাষ্ট্র। ইয়েমেনের হুদি বিদ্রোহীদের ইরান মদদ দিচ্ছে এই অভিযোগে এই বাহিনী এবং বাহিনীর বেশ কয়েকজন কর্মকর্তার ওপর নতুন করে এই নিষেধাজ্ঞা আরোপ করা হয়।

বুধবার যুক্তরাষ্ট্রের ট্রেজারি দফতর এক বিবৃতিতে জানায়, ইরানের এই বাহিনীর অন্তত পাঁচজন সদস্য হুদি যোদ্ধাদের সাহায্য করেছেন যেন তারা সৌদি আরবের বিভিন্ন শহর ও তেল খনিগুলোতে হামলা করতে পারে।

ট্রেজারি দফতরের সেক্রেটারি স্টিভেন নুচিন বলেন, “আমাদের ঘনিষ্ঠ মিত্র সৌদি আরবের ওপর যেসব হুদি যোদ্ধারা আক্রমণ করছে তাদের প্রতি ইরানের সাহায্য সমর্থন যুক্তরাষ্ট্র বরদস্ত করবে না।”

এছাড়াও ইরান হুদি বিদ্রোহীদের ব্যালাস্টিক মিসাইল দিয়ে সাহায্য করছে বলেও অভিযোগ করেছে ওয়াশিংটন।

যুক্তরাষ্ট্রের আরোপ করা নিষেধাজ্ঞার কবলে পড়েছে রেভ্যুলেশনারি গার্ডের দুই ঊর্ধ্বতন কর্মকর্তা। তারা হলেন- আরজি বাহিনীর অ্যারোস্পেস ইউনিটের প্রধান মাহমুদ বাঘেরি কাজেমাবাদ। অপরজন হলেন- একই ইউনিটের আরেক ঊর্ধ্বতন কর্মকর্তা আঘা জাফারি।

এছাড়াও এই নিষেধাজ্ঞার কবলে আছেন আরও তিন ব্যক্তি।

এই নিষেধাজ্ঞার ফলে যুক্তরাষ্ট্র এবং যুক্তরাষ্ট্রের এখতিয়ারে থাকা অঞ্চলে কোনো ধরনের সম্পত্তি থাকলে তা থেকে বঞ্চিত হবেন ওই ব্যক্তিরা। এছাড়াও ওই ব্যক্তিদের সঙ্গে যারা আর্থিক লেনদেন করবেন তারাও এই নিষেধাজ্ঞার কবলে পরবেন।

প্রসঙ্গত, ২০১৫ সাল থেকে ইরানের সঙ্গে মার্কিন যুক্তরাষ্ট্র এবং ইউরোপীয় ইউনিয়নের মধ্যে বিদ্যমান থাকা চুক্তি থেকে সরে এসেছে যুক্তরাষ্ট্র। চলতি মাসে ইউরোপীয় ইউনিয়ন এই চুক্তির মেয়াদ বৃদ্ধি করলেও যুক্তরাষ্ট্র তার মেয়াদ বৃদ্ধি করেনি।

এদিকে চলতি সপ্তাহের সোমবারই যুক্তরাষ্ট্রের পরররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও ইরানের ওপর নতুন করে নিষেধাজ্ঞা আরোপের ইঙ্গিত দেন।

তথ্যসূত্র: আল জাজিরা।

//এসএইচএস// এসএইচ/   

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি