ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

ইরানের পরমাণু চুক্তি থেকে সরে আসার হুমকি ট্রাম্পের

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:১৯, ১৪ অক্টোবর ২০১৭

২০১৫ সালে তেহরানের সঙ্গে করা পরমাণু  চুক্তি থেকে সরে আসার হুমকি দিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। স্থানীয় সময় শুক্রবার দেওয়া আক্রমণাত্মক এক ভাষণে ট্রাম্প এই হুমকি দেন। এ চুক্তি থেকে ওয়াশিংটনের সমর্থন প্রত্যাহারের ঘোষণাসহ তেহরানের বিরুদ্ধে আরও ‘আগ্রাসী কৌশল’ নেয়ার কথাও ভাবছেন ট্রাম্প।

দীর্ঘ ২৯ বছর পর ২০১৫ সালে ওয়াশিংটন ও তেহরানের মধ্যে প্রেসিডেন্ট পর্যায়ে একাধিক আলোচনা-সংলাপের ধারাবাহিকতায় ইরানের বিতর্কিত পরমাণু কর্মসূচি বিষয়ে ইরান ও বিশ্বের ছয় শক্তিশালী দেশের (পি৫+১) মধ্যে এক সমঝোতা চুক্তি সই হয়।

 মার্কিন সংবাদমাধ্যম জানিয়েছে, এ চুক্তি থেকে মার্কিন প্রেসিডেন্ট তার সমর্থন তুলে নিলে দেশটির কংগ্রেস ইরানের ওপর পুনরায় নিষেধাজ্ঞা আরোপের বিষয়টি বিবেচনা করতে ৬০ দিন সময় পাবে। তারপর প্রেসিডেন্টের অনুমোদনক্রমে আবারও ইরানের ওপর নিষেধাজ্ঞা আরোপ করতে পারে দেশটি।

এর আগে  বৃহস্পতিবার রাতে দেশটির গণমাধ্যম ফক্স নিউজকে দেওয়া এক সাক্ষাৎকারে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, ‘আমার দেখা মতে এই সমঝোতা সবচেয়ে অদক্ষতার মধ্য দিয়ে সম্পন্ন হয়েছে। আমরা ইরানকে ১৫ হাজার কোটি ডলার পরিশোধ করেছি। কিন্তু বিনিময়ে যুক্তরাষ্ট্র কিছুই পায়নি।

সংবাদ মাধ্যম সূত্রে আরও জানা যায়, এ বিষয়ে ইউরোপ ও চীনে সমপর্যায়ের নেতাদের সঙ্গে শলা-পরামর্শ করছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন। যদিও চীন-যুক্তরাজ্য-ফ্রান্সসহ পশ্চিমা মিত্ররা যুক্তরাষ্ট্রকে এ চুক্তিতে থাকতে বলছে। তবে ট্রাম্প তার নির্বাচনী প্রচারণায় দেয়া অঙ্গীকার থেকেই এ চুক্তি থেকে সরে যাওয়ার হুমকি দিলেন ।

২০১৩ সালের ২৪ নভেম্বর সুইজারল্যান্ডের জেনেভোয় ইরান ও জাতিসংঘ নিরাপত্তা পরিষদের স্থায়ী পাঁচ সদস্যরাষ্ট্র যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ফ্রান্স, রাশিয়া, চীন ও জার্মানির মধ্যে এ অন্তর্বর্তীকালীন সমঝোতা চুক্তি স্বাক্ষরিত হয়। আর ২০১৫ সালে চুক্তি সইয়ের মধ্য দিয়ে চূড়ান্ত রূপ পায়। এ সমঝোতা অনুযায়ী, ইরানের ইউরেনিয়াম সমৃদ্ধকরণ ৫ শতাংশে সীমিত থাকবে। তারা নতুন কোন সেন্ট্রিফিউজ চালু করতে পারবে না এবং তাদের পারমাণবিক চুল্লির নকশা আন্তর্জাতিক আণবিক শক্তি সংস্থার (আইএইএ) কাছে সরবরাহ করতে দায়বদ্ধ থাকবে।

তবে প্রেসিডেন্ট পদপ্রার্থী হওয়া থেকেই ইরানের বিরুদ্ধে বাকযুদ্ধ চালিয়ে যাচ্ছেন বর্তমান মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ইরানের সঙ্গে পশ্চিমা ৬ দেশের পরমাণু চুক্তি বাতিল করারও হুমকি দিয়ে চলেছেন তিনি। তার মতে, ইরান এ চুক্তির মূলমন্ত্র  অমান্য করছে, সুতরাং যুক্তরাষ্ট্র এ চুক্তিতে আর থাকতে পারে না। সূত্র:বিবিসি,রয়টার্স

এম/এআর


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি