ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

ইরানের সঙ্গে বাণিজ্যে ব্যবসায়িক মিত্রদের হুঁশিয়ারি ট্রাম্পের

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২৩:৩০, ৭ আগস্ট ২০১৮ | আপডেট: ২৩:৩২, ৭ আগস্ট ২০১৮

যুক্তরাষ্ট্রের বাণিজ্যিক বন্ধু এমন ব্যক্তি, প্রতিষ্ঠান ও দেশকে ইরানের সাথে বাণিজ্যিক চুক্তি না রাখতে সাফ হুঁশিয়ার করে দিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ইরানের ওপর চলমান মার্কিন অবরোধের মাঝেই এমন হুংকার দিলেন ট্রাম্প।

টুইট বার্তায় ট্রাম্প লেখেন, “যেই ইরানের সাথে ব্যবসা করবে সে আর যুক্তরাষ্ট্রের সাথে ব্যবসা করবে না”। এছাড়াও আগামী নভেম্বরে আরও একটি অবরোধের জন্য ইরানকে হুঁশিয়ার করে ডোনাল্ড ট্রাম্প। একই টুইট বার্তায় তিনি আরও লেখেন, “ইরানের ওপর জারি করা সবথেকে কঠোর অবরোধ এটি। আগামী নভেম্বরে আরও একটি বড় ধরণের অবরোধ অপেক্ষা করছে তাদের জন্য”।

ইরানের পারমাণবিক কার্যক্রমের বিরুদ্ধে ইরানের বিরুদ্ধে দ্বিতীয় দফায় অর্থনৈতিক অবরোধ আরোপ করেছে মার্কিন মুল্লুক। আগামীকাল ৮ আগস্ট থেকে কার্যকর হবে দ্বিতীয় দফার এই অবরোধ।

তবে এই অবরোধকে ‘ইরানের জনগণকে বিভক্ত’ করার লক্ষ্যে ‘মনস্তাত্ত্বিক যুদ্ধাস্ত্র’ বলছে ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি। কিন্তু ইরানের বিরুদ্ধে নিজের পদক্ষেপকে ‘বিশ্ব শান্তি’র অংশ হিসেবে অভিহিত করেছেন ট্রাম্প। তিনি বলেন, “আমি শুধু বিশ্বশান্তি চাই। এর থেকে কম কিছু না”।

২০১৫ সালে বারাক ওবামার সরকার ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) সাথে মিলে ইরানের সাথে একটি সমঝোতা চুক্তি করেছিল। চলতি বছরের মে মাসে তার মেয়াদ শেষ হলে নতুন করে তা আর নবায়ন করেনি যুক্তরাষ্ট্র। ইইউ ইরানের সাথে চুক্তি নবায়ন করলেও উলটো যুক্তরাষ্ট্র দেশটির বিরুদ্ধে অবরোধ আরোপ করেন।

সূত্রঃ বিবিসি

//এস এইচ এস//  

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি