ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

ইয়েমেনে অবরোধ তুলে নেওয়ার আহবান যুক্তরাষ্ট্রের

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:০০, ২৫ নভেম্বর ২০১৭

ইয়েমেনে লাখ লাখ দুর্ভিক্ষ কবলিত মানুষকে মানবিক সহায়তা দিতে সৌদি-জোটকে অবরোধ তুলে নেওয়ার আহ্বান জানিয়েছে যুক্তরাষ্ট্র। একইসঙ্গে আন্তর্জাতিক দাতাগোষ্ঠী ও মানবাধিকার সংস্থাগুলিকে দেশটিতে ভ্রমণের সুযোগ দেওয়ার জন্যও আহ্বান জানানো হয়েছে।

দেশটিতে ৭০ লাখেরও বেশি বেসামরিক নাগরিক দুর্ভিক্ষ কবলিত দাবি করে যুক্তরাষ্ট্র জানায়, ত্রাণ সামগ্রী ও জরুরি চিকিৎসা সেবা দেশটিতে না পৌছালে হাজার হাজার মানুষ মারা যাবে। তাই জরুরি ত্রাণ সামগ্রী ও ওষুধ পৌছে দিতে আন্তর্জাতিক গোষ্ঠীগুলোকে নৌ ও বিমান পথে যাতায়াতের সুযোগ দেওয়ার জন্য আবেদন জানায় হোয়াইট হাউজ।

এর আগে গত ৬ নভেম্বর দেশটিতে সব ধরণের যোগাযোগ ব্যবস্থা বন্ধ করে দেয় সৌদি জোট। শুধু তাই নয়, দাতা গোষ্ঠীগুলোকে দেশটিতে ভ্রমণের কোন অনুমতিও দিচ্ছে না তারা। সৌদির অভিযোগ অবরোধ তুলে নিলে হুতি বিদ্রোহীদের কাছে অস্ত্র সরবরাহ করতে পারে ইরান ও তার মিত্ররা।

বিবৃতিতে হোয়াইট হাউজ জানিয়েছে, অবরোধ তুলে নেওয়ার প্রথম পদক্ষেপ হিসেবে দেশটিতে ওষুধ, খাবার ও জ্বালানি সরবরাহে আন্তর্জাতিক গোষ্ঠীকে দেশটিতে ভ্রমণ নিশ্চিত করতে হবে। এদিকে জাতিসংঘের এক মুখপাত্র বার্তা সংস্থা রয়টার্সকে জানিয়েছে, সৌদি জোট তাদেরকে আকাশপথে  ইয়েমেনের হুতি নিয়ন্ত্রিত সানায় ভ্রমণের সুযোগ দিয়েছে।

 / এআর /


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি