ঢাকা, বুধবার   ২৪ এপ্রিল ২০২৪

ঈদে কী খাবেন কী খাবেন না

তামান্না চৌধুরী

প্রকাশিত : ১০:৫৮, ১৬ জুন ২০১৮

অাজ পবিত্র ঈদুল ফিতর। ঈদ মানে অানন্দ, হাসি খুশী, ঘোরা ফেরা, নতুন পোশাক অার খাওয়া দাওয়া। ঈদ অানন্দের বেশীরভাগ জুড়েই থাকে ভালো খাবার দাবার। নানা রকম মেন্যু যেমন বাড়ীতে তৈরী হয় তেমনি বেড়াতে গেলে সেখানেও থাকে নানা রকম খাবার। অার স্বাস্থ্যের কথা মাথায় রেখে খাওয়া দাওয়া করতে হয় সাবধানে। কেননা খাবার দাবারের ভুল থেকে স্বাস্থ্যের কোন ক্ষতি হলে পুরো অানন্দটাই মাটি। তাই পুষ্টি বিবেচণায় অাপরার ঈদের খাবার কেমন হওয়া উচিত তা জেনে নিন এখুনি।


ঈদের সকাল
ঈদের দিন সকালে খাবার মেন্যু তৈরী করার সময় মাথায় রাখা দরকার, ত্রিশদিন একভাবে রোজা রাখার পর ঈদের সকালে হঠাৎ বেশী খাবার খেয়ে ফেললে বদহযম, পেটে অস্বস্তি সহ অারো নানা সমস্যা হতে পারে। তাই ঈদের সকালের মেন্যু একটু হালকা হলে ভাল। সেক্ষেত্রে ফিরনী হতে পারে খুব ভাল মেন্যু। দুধ, চাল ও গুড় দিয়ে তৈরী ফিরনী থেকে প্রোটিন, কার্বোহাইড্রেট ও মিনারেলস পাওয়া যায়। এছাড়া তেলছাড়া পাতলা পরোটা অার সবজিও হতে পারে ভাল মেন্যু। মনে রাখবেন, সারাদিন অনেক খাবার খেলেও মেন্যুতে সবজি কম থাকে। তাই সকালেই সবজি খেলে সবজির দৈনিক যে চাহিদা তার কিছুটা পূরণ হবে। ঈদের দিন সকালে অন্যান্য দিনের মতো ডিম না খাওয়া ভাল। কারণ সারাদিন এতো বেশী পরিমাণ মাংস খাওয়া হয়- ডিম না খেলে তার একটা ব্যালেন্স থাকে।


ঈদের দুপুর
নানা রকম খাবার ঈদের দিন দুপুরে মেন্যুতে না রেখে বরং দুই থেকে তিনটি খাবার সুন্দর করে তৈরী করলে পুষ্টি, তৃপ্তি, ক্যালরী- সবই পূরণ করা সম্ভব। মাছের একটি অাইটেম দুপুরে থাকলে মাংস খাওয়া কিছুটা নিয়ন্ত্রিত হয়। যেমন মাছের চপ বা কাটলেট বা মাছের দোলমা বা মাছের কোরমা। গ্রীল ফিস বা মাছের কাবাব- সুস্বাদু করে তৈরী করলে রসনা তৃপ্তির পাশাপাশি পুষ্টির জোগান হয়।
কার্বোহাইড্রেটের চাহিদা মেটানোর জন্য দুপুরের মেন্যুতে সাদা পোলাও বা খিচুড়ী থাকতে পারে। তবে কেউ বিরিয়ানী করলে সাইড ডিশ যেন বেশী না হয় সেদিকে খেয়াল রাখতে হবে। সবুজ সালাদ বা টকদই ও সবজির সালাদ দুপুরের মেন্যুতে রাখা যেতে পারে। যা ভিটামিনস ও মিনারেলস প্রদান করে।


ঈদের রাতের খাবার
সারাদিন ঘোরাঘুরি ও নানা রকম খাওয়া দাওয়ার পর অনেকেই ঈদের দিন রাতে তেমন খেতে পারেনা। অাবার যা খাওয়া পছন্দ করে তা ঠিকই খেতে পারে। তাই রাতের মেন্যুতে খুব বেশী মেন্যু না করাই ভাল। রুটি বা সাদা ভাতের সাথে মুরগী বা গরুর কাবাব বা সবজি ও মাংসের কোন রেসিপি থাকতে পারে রাতের মেন্যুতে। অাবার অনেকে একটু ভিন্নধর্মী খাবারের স্বাদ নিতে চাইলে চাইনিজ ফুডও ঘরে করতে পারেন। কেননা, এই জাতীয় খাবারে তেল মসলা কম থাকে।
বৈচিত্যময়, মজাদার, ভিন্নতা পুষ্টি, স্বাদ সব মিলিয়েই খাবার উপভোগ করুন অাজকের ঈদে। মনে রাখবেন, শরীরের নাম মহাশয় নিয়ম জানলে সবই সয়
সবার ঈদ ভাল কাটুক। সবার জন্য ঈদ শুভেচ্ছা।
[লেখক পরিচিতি:তামান্না চৌধুরী এ্যাপোলো হাসপাতালের প্রধান পুষ্টিবিদ। তিনি বাংলাদেশ এসোসিয়েশন অফ নিউট্রিশনিষ্টস ও ডায়টিশিয়ানস এর ভাইস প্রেসিডেন্ট হিসাবে দায়িত্ব পালন করছেন।]
অনু লেখক : অালী অাদনান

এসএ/

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি