ঢাকা, বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪

জাতীয়করণ দাবি

ঈদের পর আন্দোলেন যাচ্ছেন বেসরকারি প্রাথমিকের শিক্ষকরা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:৪৩, ৩০ মে ২০১৮ | আপডেট: ১০:২৩, ৩১ মে ২০১৮

জাতীয়করণের দাবিতে ঈদের পরে বড় ধরনের আন্দোলনে যাওয়ার ঘোষণা দিয়েছে বাংলাদেশ বেসরকারি প্রাথমিক শিক্ষক সমিতি। আজ বুধবার জাতীয় প্রেস ক্লাবে সংগঠন আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেওয়া হয়।

সংবাদ সম্মেলনে সংগঠনের সভাপতি মামুনুর রশিদ (খোকন) বলেন, জাতীয়করণ থেকে বাদ পড়া ৪ হাজার ১৫৯টি বেসরকারি প্রাথমিক বিদ্যালয় জাতীয়করণের  করতে হবে। আমাদের যৌক্তিক দাবি মেনে না নিলে ঈদের পরে বৃহত্তর কর্মসূচির হুশিয়ারি দেন তারা।

স্বাধীনতার স্থপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমান ১৯৭৩ সালে দুই দফায় প্রায় ৩৭ হাজার বেসরকারি প্রাথমিক বিদ্যালয় জাতীয়করণ করেন। এরই ধারাবাহিকতায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০১৩ সালের ৯ জানুয়ারি জাতীয় প্যারেড স্কয়ারে প্রাথমিক শিক্ষক মহাসমাবেশে সারাদেশে ২৬ হাজার ১৯৩টি স্কুলকে জাতীয়করণের ঘোষণা দেন। এরপরও তিন পার্বত্য এলাকায় ২১০টি ও নঁওগা জেলায় আরও ১টি বিদ্যালয় জাতীয়করণ করা হয়।

সভাপতি বলেন, এখনও সারাদেশে জাতীয়করণযোগ্য আরও ৪ হাজার ১৫৯টি বিদ্যালয় ও এর কর্মরত শিক্ষকরা জাতীয়কারণ থেকে বঞ্চিত। এসব প্রাথমিক বিদ্যালয়কে জাতীয়করণের দাবি জানান। তাদের এ যৌক্তিক দাবি মেনে না নিলে ঈদের পরে বৃহত্তর কর্মসূচি দিতে বাধ্য হবেন।

কী ধরণের কর্মসূচি দেয়া হবে জানতে চাইলে মামুনুর রশিদ বলেন, এখন রমজান চলছে। এছাড়া জাতীয়করণের জন্য প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ে প্রধানমন্ত্রী একটি চিঠি দিয়েছেন। তাই আমরা ঈদ পর্যন্ত অপেক্ষা করব। তারপর আমরা বৈঠক করে কর্মসূচি ঘোষণা করব।

সংবাদ সম্মেলনে সংগঠনের মহাসচিব কামার হোসেন, সদস্য মো. বদরুল আমিন ফরহাদ, মো. ফিরোজ উদ্দিন, হারুন অর রশিদ প্রমুখ উপস্থিত ছিলেন।

 টিআর/ এআর


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি