ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

‘উ. কোরিয়ার ক্ষেপনাস্ত্র যুক্তরাষ্ট্রে আঘাত হানতে সক্ষম নয়’

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:০৬, ১৭ ডিসেম্বর ২০১৭

উত্তর কোরিয়ার তৈরি করা ব্যালিস্টিক ক্ষেপনাস্ত্র যুক্তরাষ্ট্রে আঘাত হানতে সক্ষম নয় বলে দাবি করেছেন মার্কিন প্রতিরক্ষামন্ত্রী জেমস ম্যাটিস।

গত শুক্রবার পেন্টাগনে এক সংবাদ সম্মেলনে জেমস ম্যাটিস বলেন, উত্তর কোরিয়ার নভেম্বরে আইসিবিএম নামের ক্ষেপনাস্ত্রকে এখনও পর্যন্ত যুক্তরাষ্ট্রের জন্য হুমকি হিসেবে দেখা হচ্ছে না। ওই ক্ষেপনাস্ত্র নিয়ে যুক্তরাষ্ট্র এখনো নিরীক্ষণ চালিয়ে যাচ্ছে বলে জানিয়েছেন তিনি। আমরা এটি নিয়ে এখনো গবেষণা করছি, এটি সমাপ্ত হতে আরও কিছু সময় লাগবে।

উল্লেখ্য, গত ২৮ নভেম্বর পিয়ংইয়ং একটি নতুন ক্ষেপনাস্ত্রের সফল পরীক্ষায় চালায়। ওই ক্ষেপনাস্ত্র যুক্তরাষ্ট্রের যেকোনো স্থানে হামলা চালাতে সক্ষম বলে উত্তর কোরিয়া দাবি করে আসছিল। ওই সময়ে ম্যাটিসও দাবি করেন, উত্তর কোরিয়া বিশ্বের যে কোন জায়গায় হামলা চালাতে সক্ষম পারমাণবিক অস্ত্রের পরীক্ষা চালাচ্ছে। আর ওই ক্ষেপনাস্ত্র তারই প্রতিফলন বলে দাবি করেছিলেন তিনি।

ওই সময় তিনি দাবি করেন, ওই ব্যালিস্টিক ক্ষেপনাস্ত্র বিশ্বের শান্তির জন্য হুমকি। একইসঙ্গে এটি আঞ্চলিক শান্তি ও স্থিতিশীলতা নষ্ট করতে পারে। তবে ওই অভিযোগের মধ্যেই যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী টিলারসন উত্তর কোরিয়ার সঙ্গে আলোচনায় বসার ইচ্ছা প্রকাশ করেন।

জেমস ম্যাটিস বলেন, ক্ষেপনাস্ত্র বিশেষজ্ঞ প্যাট্রিক রিলি গবেষণা চালিয়ে দেখেন পিয়ংইয়ংয়ের তৈরি হাসং-১৫ ক্ষেপনাস্ত্রটি যুক্তরাষ্ট্রে হামলা চালাতে সক্ষম নয়।

এম জে / এআর /


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি