ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

উচ্চশিক্ষার তথ্য পাওয়া যাবে যে ওয়েবসাইটে

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৮:১৭, ১৬ সেপ্টেম্বর ২০১৭ | আপডেট: ২১:০৭, ১৬ সেপ্টেম্বর ২০১৭

বিদেশে অভিবাসন, পড়াশোনা, কাজ কিংবা ভ্রমণের ভিসার জন্য প্রতিবছর অনেকেই আবেদন করেন। ভিসা আবেদনে বহু কাঠখোড় পোহাতে হয়। সেই ভোগান্তি থেকে পরিত্রাণ পাওয়ারও উপায় আছে। বর্তমানে দরকারি সব তথ্যই পাওয়া জানা যায় অনলাইনে। ঠিকঠাক জেনে আবেদন করলে আর হয়রানির শিকার হতে হবে না।

যুক্তরাজ্য : যুক্তরাজ্যে পড়াশোনার জন্য একনজরে দেখে নিতে পারেন যাবতীয় তথ্য। কোন কোন বিষয়ে পড়ার সুযোগ আছে, বৃত্তি, ভর্তির আগে প্রস্তুতি, ভর্তিপ্রক্রিয়া, অনুমোদিত এজেন্টদের তালিকা—সব তথ্যই পাবেন ব্রিটিশ কাউন্সিলের ওয়েবসাইটে—www.britishcouncil.org.bd/en/study-uk। ভর্তিবিষয়ক সেবা ইউনিভার্সিটি অ্যান্ড কলেজ সার্ভিস অ্যাডমিশনস সার্ভিসের (ইউসিএএস) সাইটে (www.ucas.com) বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের কোর্স তালিকা, ভর্তির সময়সীমা ও অন্যান্য তথ্য জানা যাবে। অনেক ক্ষেত্রে বিদেশি শিক্ষার্থীদের আর্থিক সুবিধাও দেওয়া হয়। আরো জানতে দেখুন— www.gov.uk/student-finance। www.thestudentroom.co.uk/content.php?r=27780-It-s-time-to-apply-for-your-student-finance।

যুক্তরাষ্ট্র : পড়াশোনা ও অন্যান্য ভিসার ফিসহ বিস্তারিত তথ্য এবং আবেদনের ব্যাপারে প্রয়োজনীয় দিকনির্দেশনা দেওয়া আছে যুক্তরাষ্ট্র সরকারের ডিপার্টমেন্ট অব স্টেটের অফিশিয়াল সাইটের ‘ভিসা ফর ফরেন সিটিজেন’ বিভাগে। আরো জানা যাবে https://travel.state.gov/ content/travel/en.html ওয়েবসাইটে। দেশটির বাংলাদেশ দূতাবাসের সাইটেও পাওয়া যাবে দরকারি তথ্য—https://bd.usembassy.gov/visas/

কানাডা : কানাডায় ভর্তি, পড়াশোনা, খরচসহ দরকারি সব তথ্য পাওয়া যাবে দেশটির সিটিজেনশিপ ও ইমিগ্রেশনের (সিআইসি) সাইটে— www.cic.gc.ca/english/Study।ভিসা আবেদন প্রক্রিয়ার ধাপ, খরচ, খরচাপাতি সম্পর্কে জনতে ভিজিট করুন ভিএফএস গ্লোবালের ওয়েবসাইটে— www.vfsglobal.ca/Canada/Bangladesh।আবেদন জমা দেওয়ার পর কী অবস্থায় আছে তা-ও এ সাইট থেকে জানা যাবে। কানাডা সরকারের উচ্চশিক্ষা বৃত্তি পাবেন www.scholarships-bourses.gc.ca/scholarships-bourses সাইটে।

চীন : চীনা বিশ্ববিদ্যালয়ে ভর্তি, বৃত্তি ও ভর্তিপূর্ব প্রস্তুতি সম্পর্কে জানা যাবে সে দেশের শিক্ষা মন্ত্রণালয়ের সাইটের (http://en.moe.gov.cn) ‘স্টাডি ইন চায়না’ অংশে। বৃত্তির পাশাপাশি ভর্তি-পড়াশোনার তথ্য মিলবে চায়না স্কলারশিপ কাউন্সিলের সাইটে (www.csc.edu.cn/studyinchina)। বাংলাদেশের শিক্ষা মন্ত্রণালয়ের ওয়েবসাইটেও (www.moedu.gov.bd) বিভিন্ন দেশের সরকারের বৃত্তির তথ্য নিয়মিত পোস্ট করা হয়।

মালয়েশিয়া : বিভিন্ন কোর্সের পড়াশোনার জন্য উপযুক্ত শিক্ষাপ্রতিষ্ঠানের খোঁজখবর জানার পাশাপাশি পড়াশোনার ভিসার আবেদন করা যাবে educationmalaysia.gov.my সাইট থেকে। আবেদন করার পর তার সর্বশেষ অবস্থাও জানা যাবে এ সাইটে। মালয়েশিয়ায় কোন ভিসায় আবেদন করতে হলে কী কী লাগবে, আবেদনের নিয়ম-কানুন, আবেদন ফরমসহ প্রয়োজনীয় সব তথ্যই পাওয়া যাবে www.imi.gov.my/index.php/en সাইটটিতে। সাইটটির মেন্যুর ‘মেইন সার্ভিস’-এ গিয়ে ভিসা অংশে ক্লিক করলে সব ধরনের ভিসার পুরো তথ্য জানা যাবে। বিভিন্ন দেশের পড়াশোনার তথ্য এক সাইটে পেতে চোখ রাখুন—

www.goabroad.com

www.studyabroad.com

www.gooverseas.com/study-abroad

 

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি