ঢাকা, বুধবার   ২৪ এপ্রিল ২০২৪

উজ্জ্বল ত্বক পেতে গোলাপ জল

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:০০, ১০ মার্চ ২০১৮ | আপডেট: ১৫:৩৯, ১৯ মার্চ ২০১৮

গোলাপ ফুলের পাপড়ি পানিতে ভিজিয়ে রেখে তৈরি করা হয় গোলাপ জল। ত্বকের জন্য দারুণ উপকারী এই জল। আর সেজন্যই সৌন্দর্য বৃদ্ধিতে ব্যবহার করা হয় এটি।গোলাপ জলের ব্যবহার শুধু আজকের দিনে নয়, এটি প্রাচীনকাল থেকেই ব্যবহার হয়ে আসছে। সব রকমের ত্বকের জন্যই উপকারী প্রাকৃতিক এ উপাদান। সব ধরনের ত্বকের সমস্যা সমাধানে, ত্বককে সিক্ত (হাইড্রেট), নরম এবং মসৃন রাখতে সাহায্য করে গোলাপ জল।

এছাড়া সৌন্দর্য বাড়াতে গোলাপ জল যেভাবে আপনাকে সাহায্য করবে-

প্রথমত, অনুষ্ঠান বাড়ি হোক কিংবা সাধারণ দিনে সবাই মেকআপ করে থাকেন। আপনার ত্বক তৈলাক্ত, শুষ্ক অথবা সেনসিটিভ যে রকমের হোক ত্বকেই আপনি মেকআপ তোলার কাজে ব্যবহার করতে পারেন গোলাপ জল।

অন্য মেকআপ তোলার প্রসাধনীতে অ্যালকোহল জাতীয় কিছু পদার্থ থাকে, যা ত্বককে শুষ্ক করে দেয়। তাই মেকআপ তোলার জন্য আদর্শ হল গোলাপ জল। দু চামচ গোলাপ জলের সঙ্গে এক চামচ আমন্ডের তেল মিশিয়ে ত্বকে লাগান। মেকআপ তোলার সাথে সাথে ত্বককে ময়শ্চারাইজও করবে এই মিশ্রণ।

দ্বিতীয়ত, ত্বকের ফোলাভাব কমাতে আদর্শ ঘরোয়া উপাদান গোলাপ জল। অনেকেরই চোখের নিচের অংশ ফোলা থাকার সমস্যা দেখা দেয়। সেই সমস্যা থেকে মুক্তি পেতে তোলার মাধ্যমে অল্প করে গোলাপ জল নিন। আর গোটা মুখে ভালো করে লাগিয়ে দিন। কয়েক মিনিটের মধ্যেই চোখ মুখের ফোলাভাব শেষ হয়ে যাবে।

তৃতীয়ত, ত্বকের নোংরা, ময়লা দূর করতে অনেকেই টোনার ব্যবহার করেন। কিন্তু ত্বক পরিস্কারের জন্য গোলাপ জলের থেকে ভালো কিছু আর নেই। গোলাপ জল শুধু ত্বক পরিস্কারই করে না, ত্বকের pH লেভেল বজায় রাখতেও সাহায্য করে।

চতুর্থত, ৬ চামচ গোলাপ জলের সাথে ২ চামচ নারকেল তেল এবং ২ চামচ গ্লিসারিন মিশিয়ে প্রত্যেকদিন ২ বার করে ব্যবহার করুন। ময়শ্চারাইজারের কাজ করবে।

পঞ্চমত, গরমকাল বা শীতকাল, ত্বকের সমস্যা চিরকালীন। ত্বকের অ্যালার্জি বা যেকোনও সমস্যা থেকে মুক্তি পেতে গোলাপ জলের সাথে পরিমাণ মতো তুলসী পাতার গুঁড়ো মিশিয়ে ব্যবহার করুন।জিনিউজ

আর / এআর


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি