ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

উত্তর কোরিয়াকে থামাতে স্মরণকালের কড়া নিষেধাজ্ঞা যুক্তরাষ্ট্রের

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:০৮, ২৪ ফেব্রুয়ারি ২০১৮

পারমাণবিক কার্যক্রম বন্ধে উত্তর কোরিয়ার ওপর এবার স্মরণকালের সবচেয়ে কড়া নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র। উত্তর কোরিয়ার পরিবহন কোম্পানিগুলোর ওপর নিষেধাজ্ঞা আরোপের মাধ্যমে দেশটির সর্বোচ্চ নেতা কিম জং উনকে চাপে ফেলতে চাইছে যুক্তরাষ্ট্র। মার্কিন ট্রেজারি ডিপার্টমেন্ট গত শুক্রবার এক বিবৃতিতে বিষয়টি নিশ্চিত করেছে।

যুক্তরাষ্ট্রের ট্রেজারি সচিব স্টিভেন নোচিন বলেন, দেশটির ওপর নতুন করে দেওয়া নিষেধাজ্ঞার ফলে দেশটিতে কয়লা ও জ্বালানি সরবরাহের পরিমাণ কমে যাবে। আর আন্তর্জাতিক সমুদ্র ব্যবহার করে জ্বালানি সরবরাহের যে সক্ষমতা দেশটির রয়েছে সেই সক্ষমতাও অনেকাংশে কমে যাবে। এর ফলে জ্বালানি সংকটের কারণে চাপে পড়বেন কিম জং উন।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বিশ্বের জ্বালানি সরবরাহকারী প্রতিষ্ঠানগুলোকে এক সতর্কবার্তা দিয়ে বলেন, কোন কোম্পানি যদি উত্তর কোরিয়ার সঙ্গে জ্বালানি সরবরাহ বা অন্য কোন পণ্য সরবরাহ করে কিংবা দেশটি থেকে অনত্র রফতানি করে, তাহলে ওই প্রতিষ্ঠানগুলোর সঙ্গে সব ধরণের সম্পর্ক ছিন্ন করবে যুক্তরাষ্ট্র। বর্তমান নিষেধাজ্ঞা বিশ্বের প্রায় সব জাহাজ কোম্পানিকেই দিয়েছেন ট্রাম্প।

এই নিষেধাজ্ঞার আওতায় যুক্তরাষ্ট্রের নাগরিকদের বিশ্বের ৫০টি কোম্পানির সঙ্গে সম্পর্ক ছিন্ন করার নির্দেশ দেওয়া হয়েছে। ওই কোম্পানিগুলো মূলথ উত্তর কোরিয়া, চীন, তাইওয়ান ও হংকংয়ের। এ ছাড়া যুক্তরাষ্ট্রে অবস্থিত ওই কোম্পানিগুলোর সব সম্পদ জব্দ করার নির্দেশ দিয়েছেন প্রেসিডেন্ট ট্রাম্প। গত শুক্রবার এক ভাষণে প্রেসিডেন্ট ট্রাম্প বলেন, এর আগে কোন দেশের ওপর যুক্তরাষ্ট্র এত কড়া নিষেধাজ্ঞা আরোপ করেনি।

এদিকে এই নিষেধাজ্ঞা দেওয়ার পরই ট্রাম্প ঘোষণা করেন, এই নিষেধাজ্ঞাও কাজ না হলে, দেশটি পরবর্তী পদক্ষেপ নিতে বাধ্য হবে। আর এটি বিশ্বের জন্য সুখকর নাও হতে পারে।

সূত্র: রয়টার্স
এমজে/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি