ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

উত্তর কোরিয়ামুখী লাউডস্পিকার বন্ধ করেছে সিউল

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:১৪, ২৩ এপ্রিল ২০১৮ | আপডেট: ১১:১৫, ২৩ এপ্রিল ২০১৮

উত্তর কোরিয়ায় দীর্ঘদিন ধরে গুজব ছড়িয়ে আসা দক্ষিণ কোরিয়া তার দেশটির সীমান্তে ব্যবহৃত লাউডস্পিকারগুলো বন্ধ করে দিয়েছে। উত্তর কোরিয়ার সঙ্গে একটি উচ্চ পর্যায়ের আলোচনাকে সামনে রেখে দেশটি এমন পদক্ষেপ নিয়েছে।

লাউডস্পিকারগুলোর মাধ্যমে উত্তর কোরিয়ায় ক্রমাগত উস্কানিমূল ও মিথ্যা গুজব ছড়িয়ে দিতো দক্ষিণ কোরিয়া। এ ছাড়া ওই লাউডস্পিকারগুলোতে সব সময় উচ্চস্বরে পপ মিউজিক বাজানো হতো। আর তার টার্গেট ছিল মূলত সীমান্তে টহলরহ উত্তর কোরিয়ার সেনারা।

এদিকে দক্ষিণ কোরিয়াকে বিভ্রান্ত করতে উত্তর কোরিয়া তার নিজের সীমান্তে ব্যবহৃত লাউডস্পিকারগুলো বন্ধ করবে কি না, তা এখনো জানা যায়নি। এই আলোচনার মূল লক্ষ্য হলো, দক্ষিণ ও উত্তর কোরিয়ার মধ্যে সামরিক উত্তেজনা কমিয়ে দুই দেশের মধ্যে শান্তি স্থাপন। অন্তত সিউল এ ব্যাপারে বেশ আশাবাদী।

এরইমধ্যে উত্তর কোরিয়া জানিয়েছে, তারা পারমাণবিক কার্যক্রম বন্ধ ঘোষণা করবে। শুধু তাই নয়, ভবিষ্যতেও দেশটি পারমাণবিক কোনো ক্ষেপনাস্ত্র পরীক্ষা চালাবে না বলেও ঘোষণা দেয়।

উল্লেখ্য,আগামী শুক্রবার পিয়ংচ্যাং এর নেতা কিম জং উন দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জায়ে ইন এর সঙ্গে বৈঠকে বসছেন। আন্তঃকোরিয় সম্মেলনের এক দশক পূর্তিতে দুই অঞ্চলের বিতর্কিত ভূমি পানমুজামে এই বৈঠক হওয়ার কথা রয়েছে। এদিকে জুন মাসেই মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে সাক্ষাতে বসতে যাচ্ছেন কিম।

এর আগে ২০০৪ সালেও দেশ দুটি গুজব ছড়ানোর কাজে ব্যবহৃত লাউডস্পিকারগুলো বন্ধ করে দিয়েছিল।

সূত্র: বিবিসি
এমজে/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি