ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

‘উত্তর কোরিয়ার ক্ষেপনাস্ত্র যুক্তরাষ্ট্রে হামলায় সক্ষম’

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:২২, ২৯ নভেম্বর ২০১৭ | আপডেট: ১২:১১, ২৯ নভেম্বর ২০১৭

যুক্তরাষ্ট্রের যে কোনো স্থানে হামলা চালাতে সক্ষম এমন একটি নতুন ক্ষেপনাস্ত্রের সফল পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া। এমনটি দাবি করে দেশটির রাষ্ট্রীয় টেলিভিশন জানিয়েছে, উত্তর কোরিয়া পারমাণবিক অস্ত্র সমৃদ্ধ দেশ হিসেবে এখন তার লক্ষ অর্জন করতে সক্ষম হয়েছে।

আজ বুধবার ক্ষেপনাস্ত্রটির সফল পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া। হাসং-১৫ নামের ক্ষেপনাস্ত্রটিকে উত্তর কোরিয়ার সবচেয়ে শক্তিশালী ক্ষেপনাস্ত্র বলছে দেশটির গণমাধ্যম। উড্ডয়নের পর এটি জাপান সাগরে গিয়ে পড়ে বলে দাবি করেছে ওই গণমাধ্যম।

রাষ্ট্রীয় বার্তা সংস্থা কেসিএনএ জানিয়েছে, ক্ষেপনাস্ত্রটি ৫৩ মিনিটে ৪ হাজার ৪৭৫ কিলোমিটার উপরে উঠেছে। পাশাপাশি ৯৫০ কিলোমিটার দূরত্বে গিয়ে জাপান সাগরে পড়েছে।

উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং উন সন্তোষ প্রকাশ করে বলেন, আমরা এতোদিনে গর্বের সঙ্গে ঘোষণা করতে পারি, আমরা এখন থেকে পারমাণবিক অস্ত্র সমৃদ্ধ দেশ। এর আগে ক্ষেপনাস্ত্র পরীক্ষা চালানোর জন্য তিনি সরাসরি অনুপ্রেরণা দিয়েছেন।

তবে জাপানের কর্মকর্তারা দাবি করেছে, ক্ষেপনাস্ত্রটি আগের ক্ষেপনাস্ত্রগুলোর মতো জাপানের উপর দিয়ে যায়নি। তবে এর উত্তর সীমান্ত থেকে ২৫০ কিলোমিটার দূরে ক্ষেপনাস্ত্রটি ভূপাতিত হয়েছে বলে তারা জানায়।

উত্তর কোরিয়ার এই ক্ষেপনাস্ত্র পরীক্ষায় জাতিসংঘসহ বিভিন্ন দেশে উদ্বেগ জানিয়েছে। জাতিসংঘের নিরাপত্তা পরিষদ এই বিষয়ে আলোচনার জন্য জরুরি বৈঠক ডেকেছে।

উল্লেখ্য, পিয়ংইয়ং গত সেপ্টেম্বরেও একটি ব্যালিস্টিক ক্ষেপনাস্ত্রের সফল পরীক্ষা চালায়। একই মাসে ষষ্ঠ পারমাণবিক অস্ত্রেরও সফল পরীক্ষা তারা। তখন থেকেই বিশ্বের শক্তিধর দেশগুলো উত্তর কোরিয়াকে ক্ষেপনাস্ত্র পরীক্ষা থেকে সরে আসতে চাপ প্রয়োগ করতে থাকে।

বৈশ্বিক নিষেধাজ্ঞা আর অবরোধ সত্ত্বেও পারমাণবিক অস্ত্র মজুদ বাড়াচ্ছে উত্তর কোরিয়া । শুধু তাই নয়, একের পর এক চালাচ্ছে ক্ষেপনাস্ত্র পরীক্ষা।

এ অবস্থায় যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এক বার্তায় বলেন, আমরা বিষয়টি অবশ্যই দেখবো।

এদিকে পিয়ংইয়ং এর নতুন করে ক্ষেপনাস্ত্র পরীক্ষা চালানোর ঘটনাকে নিজেদের জন্য হুমকি হিসেবে দেখছে জাপান ও দক্ষিণ কোরিয়া। তবে উত্তর কোরিয়ার ক্ষেপনাস্ত্র পরীক্ষা চালানোর প্রতিবাদে দক্ষিণ কোরিয়াও একটি ক্ষেপনাস্ত্র পরীক্ষা শুরু করতে যাচ্ছে বলে জানা গেছে।

 

সূত্র : বিবিসি

এমজে/এমআর

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি