ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

উত্তরাধিকার সম্পত্তি বন্টনের হিসাব করুন অনলাইনে

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:৪২, ১৪ জানুয়ারি ২০১৮ | আপডেট: ২০:০২, ১৬ জানুয়ারি ২০১৮

আমাদের মধ্যে অনেকেই উত্তরাধিকার সূত্রে প্রাপ্ত সম্পত্তির বন্টন নীতি ভালোভাবে জানেন না। এমন কি শিক্ষিত হলেও না। অনেক সময় সম্পদের উত্তরাধিকার বন্টন নিয়ে অনেক ঝামেলা হয় পরিবারের সদস্যদের মাঝে।

বর্তমান সরকার ডিজিটাল বাংলাদেশ গড়ার প্রত্যয় নিয়ে কাজ করে যাছে। এর অংশ হিসেবে জাতীয় তথ্য বাতায়ন নামে একটি তথ্য সেবা চালু করেছে। এ তথ্য বাতায়ন থেকে অনলাইনের মাধ্যমে আপনি সহজেই বিভিন্ন তথ্য সেবা পেতে পারেন। এই তথ্য বাতায়ান থেকে সহজে আপনি উত্তরাধিকার সম্পত্তি বন্টনের হিসাব করতে পারবেন। উত্তরাধিকার সম্পত্তির বন্টনের হিসাব নিয়ে থাকেছে আমাদের এবারের আয়োজন। চলুন তাহলে জেনে নেওয়া যাক কীভাবে উত্তরাধিকার সম্পদের হিসাব বের করা যায়।

উত্তরাধিকার সম্পদের হিসাব

অনলাইনে উত্তরাধিকার সম্পদের হিসাব বের করতে হলে আপনাকে প্রথমে www.bangladesh.gov.bd প্রবেশ করতে হবে। ওয়েবসাইটের ডানপাশে ‘উত্তরাধিকার.বাংলা’ ক্লিক করে বা (http://xn--d5by7bap7cc3ici3m.xn--54b7fta0cc/) লিংকে প্রবেশ করে সহজেই আপনাদের উত্তরাধিকার সম্পত্তির হিসাব বের করতে পারবেন।

 

যেভাবে বন্টন হিসাব করবেন

ওয়েবসাইটে প্রবেশ করার পর উত্তরাধিকার সম্পর্কিত একটি বক্স দেখতে পাবেন। ওই বক্সে মৃত ব্যক্তির রেখে যাওয়া উত্তরাধিকারদের বক্সে টিক হবে। তার নিচে মৃত ব্যক্তির রেখে যাওয়া সম্পদের বিবরণ দিতে হবে। সম্পদের বিবরণ দেওয়ার পর ফলাফল নামের মেন্যুতে ক্লিক করলেই সম্পত্তির উত্তরাধিকারদের অংশ বের হয়ে যাবে। চাইলে আপনি আজই তা যাচাই করে দেখতে পারেন।

 

এম/টিকে


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি