ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

উন্নত জীবনের আশায় জীবনই খোয়াল ১০জন; নিখোঁজ ৯০

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২০:৫৮, ২ ফেব্রুয়ারি ২০১৮

উন্নত জীবনের আশায় সমুদ্র পাড়ি দিয়ে ইউরোপে প্রবেশের চেষ্টার সময় সেই জীবনই খোয়াল ১০ জন। লিবিয়া উপকূল হয়ে ইউরোপে পাড়ি জমানোর সময় উপকূলের কাছেই জুওয়ারা অঞ্চলের কাছে এসব শরণার্থীদের বহনকারী নৌকাটি ডুবে গেলে এ ঘটনা ঘটে। এতে এখনও নিখোঁজ আছে অন্তত ৯০ জন।

জাতিসংঘের অভিবাসন বিষয়ক সংস্থা ইন্টারন্যাশনাল অর্গানাইজেশন ফর মাইগ্রেশন (আইওএম) আজ এক বিবৃতিতে এ খবর জানায়। লিবিয়াতে সংস্থাটির মুখপাত্র অলিভিয়া হেডন জানান, আজ শুক্রবার সকালে লিবিয়া উপকূল ধরে ইতালীর উদ্দেশ্যে যাচ্ছিল শরণার্থী বোঝাই একটি ডিঙ্গি নৌকা। কিন্তু পথি মধ্যেই নৌকাটি ডুবে গেলে এ হতাহতের ঘটনা ঘটে।

তিনি আরও জানান, ১০জনের মৃতদেশ লিবিয়া উপকূলে ভেসে এসেছে। তবে নিখোঁজ আছেন আরও অন্তত ৯০জন। এ কারণে প্রকৃত নিহতের সংখ্যা আরও বৃদ্ধি পেতে পারে আশংকা আইওএমের। নিহতদের মধ্যে ৮জনই পাকিস্তানের নাগরিক। আর বাকি দুই জন লিবিয়ান নাগরিক।

একই ঘটনায়, ৯৬ জন শরণার্থীকে জীবিত অবস্থায় উদ্ধার করা গেছে। এদেরকে একজনকে একটি মাছ ধরার ট্রলার উদ্ধার করে। আর দুই জন নিজেরাই সাতরে উপকূলে আসেন। বাকিদের উদ্ধার করে উদ্ধারকারী জাহাজ অ্যাকোয়ারিস। উদ্ধারকৃতদের স্থানীয় হাসপাতালে চিকিৎসা দেওয়া হচ্ছে।

উদ্ধার হওয়াদের বরাত দিয়ে সংস্থাটি জানায়, গত শনিবার মধ্যরাতে ১৩০ থেকে ১৩৫ জন শরণার্থী নিয়ে জুওয়ারা উপকূল থেকে যাত্রা আরম্ভ করে ঐ নৌকাটি। রবিবার সকালেই নৌকাটিতে পানি প্রবেশ করতে দেখা যায়। এক পর্যায়ে আজ শুক্রবার ডুবেই যায় নৌকাটি।   

উল্লেখ্য, বেশ কয়েক বছর ধরেই লিবিয়া উপকূল দিয়ে এশিয়া থেকে ইউরোপে যাচ্ছে লাখ লাখ শরণার্থী। গত এক বছরে এ সংখ্যা অন্তত ১ লক্ষ ২০ হাজার। আর উন্নত ও স্বচ্ছল এই জীবনের আশায় পাড়ি জমানো পাড়ি দিতে গিয়ে নৌকাডুবি হয়ে প্রতি বছর নিহতও হচ্ছেন অনেকে। ২০১৮ সালে শুধু এক জানুয়ারি মাসে মারা যায় ২৪৩ জন শরণার্থী।

সূত্র: আইওএম

এসএইচএস/টিকে


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি