ঢাকা, মঙ্গলবার   ১৯ মার্চ ২০২৪

উন্নয়ন প্রকল্পে বদলে যাচ্ছে চাঁপাইনবাবগঞ্জের রূপ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:৩২, ১৫ আগস্ট ২০১৭

বর্তমান সরকার সারাদেশের ন্যায় চাঁপাইনবাবগঞ্জের জনসাধারণের জীবনমান উন্নয়নে কাজ করে যাচ্ছে। শিক্ষা, স্বাস্থ্য, কৃষি, যোগাযোগ প্রতিটি খাতে যথাযথ কর্মপরিকল্পনার মাধ্যমে উন্নয়নকে গতিশীল করছে। বাস্তবায়ন করেছে হাজার কোটি টাকার বিভিন্ন উন্নয়ন প্রকল্প। পরিসংখ্যান মতে বর্তমান সরকারের উন্নয়ন বিগতদিনের রেকর্ড ছাড়িয়েছে। উন্নয়নের চলমান প্রক্রিয়ায় একাধিক নতুন নতুন প্রকল্প বাস্তবায়নের পথে। উন্নয়ন প্রকল্প বাস্তবায়নের ফলে বদলে যাচ্ছে চাঁপাইনবাবগঞ্জের রূপ।

 

শিক্ষা ক্ষেত্রে উন্নয়ন: সরকার শিক্ষা ব্যবস্থায় নজিরবিহীন সাফল্য এনেছে। বীরশ্রেষ্ঠ মহিউদ্দিন জাহাঙ্গীর কলেজের একাডেমিক ভবন, শাহ নেয়ামতুল্লাহ কলেজের প্রশাসনিক ভবন , নবাবগঞ্জ সরকারি কলেজের ভবন, আব্দুস সামাদ কলেজের বহুতল ভবন সহ ৬ টি কলেজের নতুন ভবন নির্মান করা হয়েছে। এছাড়া স্কুল  মাদ্রাসা সহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে কোটি কোটি টাকা ব্যয়ে নির্মান করা হয়েছে অবকাঠামো উন্নয়ন। বেকারত্ব দূরিকরনের লক্ষে শহরের প্রান কেন্দ্র পিটিআই এলাকায় নির্মান করা হয়েছে প্রযুক্তিনির্ভর শিক্ষা প্রতিষ্ঠান যুব উন্নয়ন ভবন। যুব উন্নয়ন অধিদপ্তরের তত্ত্বাবধানে সাড়ে ১৩ কোটি টাকা ব্যয়ে চাঁপাইনবাবগঞ্জ যুব প্রশিক্ষণ কেন্দ্রের ভবন নির্মাণ সম্পন্ন করা হয়েছে। দারিদ্র বিমোচনে এ প্রকল্পটি বিশেষ ভূমিকা রাখবে। এতে সৃষ্টি কর্মসংস্থান, গড়ে উঠবে দক্ষ জনশক্তি।


যোগাযোগ খাতে উন্নয়ন: চাঁপাইনবাবগঞ্জের সার্বিক যোগাযোগ ব্যবস্থার উন্নয়নে কাজ করে যাচ্ছে সরকার। ৭০ কোটি টাকা ব্যয়ে নির্মান করা হয়েছে ৫৪৭ মিটার দীর্ঘ "শেখ হাসিনা সেতু"। সদর উপজেলার সাতটি ইউনিয়নে আর্থ সামাজিক উন্নয়নে আমূল পরিবর্তন এনেছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নামে নামকরন হওয়া এ সেতুটি। সরকারের এ উন্নয়ন প্রকল্পটি ছিল চরাঞ্চলের মানুষের বহু দিনের কাংখিত স্বপ্ন । সংযোগ সড়ক। ব্রিজ কালভার্ট। অসংখ্য অভ্যন্তরীন রাস্তা নির্মাণ ও সংস্কার করা হয়েছে। চাঁপাইনবাবগঞ্জ থেকে সরাসরি ঢাকা আন্তনগর ট্রেন চালু চাঁপাইনবাবগঞ্জ বাসির দীর্ঘদিনের দাবি । এ দাবী পূরনের লক্ষে ২১ কোটি ১৪ লাখ টাকা ব্যয়ে আমনুরা বাইপাস রেলপথটির নির্মাণ কাজ সম্প্রতি শেষ হয়েছে। রাজশাহী থেকে চাঁপাইনবাবগঞ্জ পর্যন্ত কমিউটার ট্রেন দিয়ে আন্তনগর ট্রেনের সঙ্গে সংযোগের ব্যবস্থা করছেন। যাতে আন্তনগর ট্রেনের চাহিদা কিছুটা পূরণ হয়েছে। অচিরেই সরাসরি আন্তনগর ট্রেন চালুর সম্ভাবনাও রয়েছে।


চিকিৎসা ক্ষেত্রে উন্নয়ন: চাঁপাইনবাবগঞ্জে চিকিৎসা খাত উন্নয়নে উল্লেখযোগ্য অবদান রেখেছে বর্তমান সরকার। প্রধানমন্ত্রী প্রতিশ্রুত চাঁপাইনবাবগঞ্জ সদর হাসপাতাল একশ শয্যা থেকে ২৫০ শয্যায় উন্নীতকরণের লক্ষে নতুন ভবন নির্মানের কাজ চলমান। গনপূর্ত বিভাগের অর্থায়নে ৮ তলা বিশিষ্ঠ হাসপাতালের এ নতুন ভবন নির্মাণে ব্যায় হবে ২৮ কোটি ৫০ লাখ টাকা।বিশেষায়িত চিকিৎসায় এক অনন্য নজির স্থাপন করেছে জাতীয় অন্ধ কল্যান সমিতির চাঁপাইনবাবগঞ্জ চক্ষু হাসপাতাল। যার নির্মান ব্যায় হয়েছে ৬ কোটি ৬১ লক্ষ টাকা।


বিবিধ উন্নয়ন: ২১ কোটি ৬০ লক্ষ টাকা ব্যয়ে নির্মাণ করা হয়েছে সর্বাধুনিক চাঁপাইনবাবগঞ্জ চীফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালত ভবন। চলতি বছরে আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী এ্যাড. আনিসুল হক এ প্রকল্পটি উদ্বোধন করেন। ১ কোটি ৪২ লক্ষ টাকা ব্যয়ে বাংলাদেশ ইনস্টিটিউট অব নিউক্লিয়ার এগ্রিকালচারের (বিনা) উপকেন্দ্র। ১৩ হাজার ৫৫১ কোটি টাকা পদ্মা নদীর ভাঙন থেকে জেলার আলাতুলি এলাকা রক্ষায় গৃহীত প্রকল্প এবং ১ হাজার ১১৩ কোটি টাকা ব্যয়ে চাঁপাইনবাবগঞ্জ ১০০ মেগাওয়াট বিদ্যুৎ কেন্দ্র। এছাড়াও প্রায় ১০টি ইউনিয়নে অত্যাধুনিক ইউনিয়ন কমপ্লেক্স, জেলা মুক্তিযোদ্ধা কমপ্লেক্স, ইউনিয়ন ভূমি অফিস নির্মাণ করা হয়েছে। প্রক্রিয়াধীন রয়েছে সোনামসজিদ স্থল বন্দরের সাথে রেল যোগাযোগ, বিনোদন পার্ক, পর্যটন কেন্দ্র ও ১৮৭ কোটি টাকা ব্যয়ে মহানন্দায় রাবার ড্যাম ও ড্রেজিংয়ের উদ্যোগ।
আরকে/এআর


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি