ঢাকা, বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪

উন্নয়নের এ যাত্রা যেন থেমে না যায়: প্রধানমন্ত্রী

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:০৪, ২৩ জুলাই ২০১৮

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বাংলাদেশের অগ্রযাত্রা বারবার বাধাগ্রস্ত হয়েছে। পঁচাত্তরের পর ২০০১ সালে আরও একবার বাংলাদেশের অগ্রযাত্রা থমকে দাঁড়ায়। ২০০৯ সালে আমরা যখন ক্ষমতায় আসি তখন বলেছিলাম দেশ হবে ডিজিটাল। এখন প্রযুক্তির ছোয়া গ্রামে গ্রামে পৌছে গেছে। মহাকাশে বঙ্গবন্ধু স্যাটেলাইট- ১ অবস্থান করছে। এ উন্নয়নের যাত্রা যেন থেমে না যায় সেদিকে দৃষ্টি রাখতে হবে।

আজ সোমবার সকালে রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে জনপ্রশাসন মন্ত্রনালয় আয়োজিত জাতীয় জনপ্রশাসন পদক প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। জাতিসংঘের নির্দেশনা অনুযায়ী সিভিল সার্ভিস ডে উপলক্ষে জনপ্রশাসন মন্ত্রনালয় প্রতিবছর এ অনুষ্ঠানের আয়োজন করে। অনুষ্ঠানে সভাপতির বক্তব্য দেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী ইসমত আরা সাদেক।

প্রধানমন্ত্রী বলেন, পঁচাত্তরের পর যারা ক্ষমতায় এসেছিল তাঁরা দেশকে পিছিয়ে দিয়েছিল। তারা চেয়েছিল দেশ হবে ক্ষুধার, ভিক্ষার। দেশের মানুষ ভিক্ষার ঝুলি নিয়ে বিদেশীদের দ্বারে দ্বারে ঘুরে বেড়াবে। কিন্তু ১৯৯৬ সালে আমরা ক্ষমতায় এসে দেশের মানুষের ভাগ্যের পরিবর্তনে মন দিই। অনেক উদ্যোগ নিয়েছিলাম। কিন্তু স্বল্প সময়ে শেষ করা যায় নি। ২০০১ সালে দেশি বিদেশি ষড়যন্ত্রে বিএনপি-জামায়াত ক্ষমতায় এসে দেশকে অন্ধকারের দিকে নিয়ে যায়।

শেখ হাসিনা বলেন, ২০০৯ সালে আমরা ডিজিটাল দেশ উপহার দেওয়ার কথা বলে ক্ষমতায় এসেছিলাম। আজ দেশের মানুষ প্রযুক্তির সুফল পাচ্ছে। ঘরে ঘরে প্রযুক্তির ছোঁয়া। আজ বাংলাদেশ বিশ্বের বিস্ময়। উন্নয়নের রোল মডেল।

প্রধানমন্ত্রী এ সময় সমুদ্র সীমা ও স্থল সীমা বিজয়ের কথা উল্লেখ করে বলেন, সমুদ্রের তলদেশ থেকে মহাকাশ পর্যন্ত এখন বাংলাদেশ পৌঁছে গেছে। এ অগ্রযাত্রা যেন থেমে না যায়।

উল্লেখ্য আজ ২৩ জুন আন্তর্জাতিক পাবলিক সার্ভিস ডে। বিশ্বব্যাপী সিভিল সার্ভিস সদস্যদের জন্যই এ দিবস। সিভিল সার্ভিস হোক সেবামুখী ও জনমুখী—এ প্রত্যাশায় জাতিসংঘের উদ্যোগে সারা বিশ্বে দিবসটি উদযাপিত হচ্ছে।

/ এআর /


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি