ঢাকা, বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪

উল্টোপথে বাস নেওয়া শিক্ষার্থীরা দেশকে উল্টোপথে নেবে : সেতুমন্ত্রী

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৯:০৮, ২২ অক্টোবর ২০১৭ | আপডেট: ২২:২৫, ২২ অক্টোবর ২০১৭

যেসব শিক্ষার্থী সড়কে উল্টোপথে বাস নিতে চালককে বাধ্য করে, তারা দেশকে সঠিক পথে নিতে পারবে না। ওই সব শিক্ষার্থীরা দেশকেও উল্টোপথে নেবে বলে মন্তব্য করেছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

রবিবার দুপুরে রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে জাতীয় নিরাপদ সড়ক দিবস উপলক্ষে এক সেমিনারে এসব কথা বলেন তিনি। বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথোরিটি (বিআরটিএ) এই সেমিনারের আয়োজন করে।

ওবায়দুল কাদের বলেন, শিক্ষার্থী তাদের বাস সড়কে উল্টোপথে বাস নিতে চালককে বাধ্য করে এটা অত্যন্ত দুঃখের বিষয়, লজ্জার বিষয়। ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ তাদের তাগিদ দিয়েও এই খারাপ প্র্যাকটিস বন্ধ করতে পারেননি। তিনি বলেন, ড্রাইভার যদি না শোনে,  তাকে কোথাও নিয়ে আটকে রাখে, তাকে মারধর করে। এটাই কি ইউনিভার্সিটির শিক্ষা?

মন্ত্রী বলেন, এই শিক্ষার কোনো প্রয়োজন নেই যারা উল্টোপথে গাড়ি চালাতে ড্রাইভারকে যারা বাধ্য করে।  এ ধরনের শিক্ষার্থী যদি বাংলাদেশের নেতা হয়, তারা দেশকেও উল্টোপথে নেবে।

সেতুমন্ত্রী বলেন, দুর্ঘটনা প্রতিরোধে ও সুশৃঙ্খল সড়কের জন্য সবাইকে সচেতন হতে হবে। সড়ক নিরাপদের কাজ একা সরকার পারবে না, একা ইলিয়াস কাঞ্চন পারবেন না, একা ওবায়দুল কাদেরও পারবেন না। এজন্য সবার সহযোগিতা দরকার, সবার মানসিকতা পরিবর্তন করতে হবে।  

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, দেশে কিছু অসাধারণ নেতা আছেন, মানুষ আছেন যারা সড়কে নিয়ম মানতে চান না। ফুটওভার ব্রিজ থাকলেও হামাগুড়ি দিয়ে ডিভাইডার পার হন। ফ্লাইওভারেও তাদেরকে দৌঁড়ে ডিভাইডার দিয়ে পার হতে দেখা যায়। এ অবস্থায় দুর্ঘটনা ঘটলে এর জন্য কি চালককে দোষারোপ করা যায়? তিনি বলেন, আমাদের বাঁচতে হলে, ভবিষ্যত প্রজন্মকে নিরাপদ রাখতে হলে রাস্তা নিরাপদ করতেই হবে। আমরা অবশ্যই পারবো, তবে এজন্য সবার মানসিকতা পরিবর্তন করতে হবে।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিআরট ‘র চেয়ারম্যান মশিউর রহমান। বক্তব্য রাখেন, ‘নিরাপদ সড়ক চাই’ এর সভাপতি চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চন, সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ সম্পর্কিত স্থায়ী কমিটির সদস্য মনিরুল ইসলাম এমপি, সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সাবেক সচিব এম. এন. সিদ্দিক, সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব নজরুল ইসলাম প্রমুখ।

 

আর

 

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি