ঢাকা, বুধবার   ২৪ এপ্রিল ২০২৪

এ বছরই চালু হচ্ছে স্মল ক্যাপ মার্কেট

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৮:২৫, ১৪ ফেব্রুয়ারি ২০১৮

দেশের পুঁজিবাজারে ছোট কোম্পানিগুলোকে নিয়ে চলতি বছরের মধ্যে স্মল ক্যাপ মার্কেট চালু করা হবে বলে জানিয়েছেন বাংলাদেশ সিকিউরিটিজ এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান ড. এম খায়রুল হোসেন। তিনি বলেন, ২০১৯ সালের মধ্যে বাজারে আরও নতুন নতুন প্রোডাক্ট আনা হবে।

আজ বুধবার রাজধানীর কারওয়ান বাজারে হোটেল লাভেন্সি হলরুমে পুঁজিবাজার ভেঞ্চার ক্যাপিটাল নিয়ে এক কর্মশালায় এ মন্তব্য করেন তিনি।পুঁজিবাজার সাংবাদিকদের নিয়ে মসলিন ক্যাপিটাল এ প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করে।

খায়রুল হোসেন বলেন, পুঁজিবাজারে বিনিয়োগকারী ও স্টেক হোল্ডারদের স্বার্থ বিসর্জন দেওয়া হবে না । বিনিয়োগকারী এবং স্টেক হোল্ডারদের স্বার্থে যা যা করার দরকার তার সবই করা হবে।

তিনি বলেন, বিএসইসি বিগত কয়েক বছরে বিনিয়োগকারী এবং স্টেক হোল্ডারদের স্বার্থ রক্ষার্থে অনেক আইন প্রনয়ন করেছে,পাশাপাশি অনেক আইনের পরিবর্তন এনেছে। যে কারণে পুঁজিবাজার এখন স্থিতিশীল পর্যায়ে দাঁড়িয়েছে।

ভেঞ্চার ক্যাপিটাল নিয়ে বিএসইসি চেয়ারম্যান বলেন, পুঁজিবাজার বিকাশে ভেঞ্চার ক্যাপিটাল অন্যতম একটি প্রোডাক্ট। এর মাধ্যমে নতুন উদ্যোক্তাদের আইডিয়াকে বাস্তবে রূপদান করা সম্ভব। আমেরিকাতে ফেসবুক, জেরক্স, ইনটেলের মতো কোম্পানি খ্যাতি অর্জন করেছে এ ভেঞ্চার ক্যাপিটালের মাধ্যমে। বাংলাদেশে এ ভেঞ্চার ক্যাপিটাল প্রাইভেট ইকুইটি এবং ইমপ্যাক্ট ফান্ড নিয়ে অনেক কাজ শুরু হয়েছে। এছাড়া পুঁজিবাজারে ভেঞ্চার ক্যাপিটালের মতো কোম্পানি বড় ধরনের ভূমিকা পালন করবে বলে মনে করেন তিনি।

অনুষ্ঠানে রুলস অ্যান্ড রেগুলেশন অফ অলটারনেটিভ ইনভেস্টমেন্ট বিষয়ে উপস্থাপনা করেন বাংলাদেশ সিকিউরিটি অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের পরিচালক মাহমুদুল হক। ফোর্থ ইন্ডাস্ট্রিয়াল রিভোলিউশন অ্যান্ড অলটারনেটিভ ইনভেস্টমেন্ট বিষয়ে উপস্থাপনা করেন মসলিন ক্যাপিটাল লিমিটেডের প্রতিষ্ঠাতা ও ব্যবস্থাপনা পরিচালক ওয়ালি উল মারুফ মতিন।

কর্মশালায় ক্যাপিটাল মার্কেট জার্নালিস্ট ফোরামের (সিএমজিএফ) সভাপতি হাসান ইমাম রুবেল, মসলিন ক্যাপিটালের স্ট্যাটেজি ও ইন্নোভেশন বিভাগের প্রধান সানজিদা পারভিন উপস্থিত ছিলেন।

 

আরকে// এআর


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি