ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

এ সম্মান শুধু আমার নয়, সব বাঙালির: প্রধানমন্ত্রী

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:১১, ২৬ মে ২০১৮ | আপডেট: ২০:৪৮, ২৬ মে ২০১৮

ভারতের পশ্চিমবঙ্গের কবি নজরুল বিশ্ববিদ্যালয় থেকে পাওয়া সম্মানসূচক ডি-লিট ডিগ্রি গোটা বাঙালি জাতিকে উৎসর্গ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বলেছেন, আমার জন্য আজকের দিনটি তাৎপর্যপূর্ণ। এ সম্মান শুধু আমার নয়, সব বাঙালির।
আজ শনিবার পশ্চিমবঙ্গের আসানসোলে বিশ্ববিদ্যালয়টির বিশেষ সমাবর্তনে বক্তৃতাকালে শেখ হাসিনা এ কথা বলেন। শোষণমুক্ত, বৈষম্যহীন সমাজ গঠনে এবং গণতন্ত্র, নারীর ক্ষমতায়ন, দারিদ্র দূরীকরণ ও আর্থ-সামাজিক উন্নয়নের মাধ্যমে সাধারণ মানুষের উন্নয়নে অসাধারণ ভূমিকা রাখার জন্য শেখ হাসিনাকে এই ডিগ্রি দেওয়া হয়েছে বলে জানিয়েছেন কবি নজরুল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক সাধন চক্রবর্তী।
প্রধানমন্ত্রী এসময় বলেন যখন একটি যুদ্ধবিধ্বস্ত দেশ জাতির পিতা গড়ে তুলছিলেন, মাত্র সাড়ে তিন বছর তিনি হাতে পেয়েছিলেন। যেখানে একফোঁটা খাদ্য নেই, কোনো রিজার্ভ মানি নেই, রাস্তা ঘাট সম্পূর্ণ বিধ্বস্ত, এক কোটি মানুষ শরনার্থী, তিন কোটির উপর মানুষ গৃহহারা, সেই সময় ভারতের প্রয়াত প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী আমাদের পাশে দাঁড়িয়েছিলেন।
প্রধানমন্ত্রী ভারতের প্রতি কৃতজ্ঞতা জানিয়ে বলেন, মুক্তিযুদ্ধের সময় এক কোটি শরনার্থী যখন আশ্রয় নিয়েছিল ভারতবাসী তখন ভাত ভাগ করে খেয়েছে। অনেক ত্যাগ স্বীকার করেছে। আমরা কৃতজ্ঞতা জানাই ভারতবাসীর প্রতি।
প্রধানমন্ত্রী এ সময় আবেগ্প্লুত কন্ঠে স্মৃতি চারণ করে বলেন, ৭৫’র ১৫ আগষ্টের পর আমরা রিফিউজি ছিলাম। মিসেস গান্ধী তখন প্রতিনিয়ত আমাদের খোঁজ নিয়েছেন। পরবর্তীতে আমাদের আশ্রয় দিয়েছেন।
প্রধানমন্ত্রী বলেন, কবি নজরুল ইসলামের নামে প্রতিষ্ঠিত বিশ্ববিদ্যালয় থেকে আমাকে ডি-লিট দেওয়া হয়েছে। এটি বাংলাদেশের জন্য বড় সম্মানের। বঙ্গবন্ধু আমাদের স্বাধীনতার প্রতীক, আর নজরুল সাহিত্যের প্রতীক। কবি কাজী নজরুল শুধু বাংলাদেশের কবি নন। তিনি দুই দেশেরই কবি। এ সময় তিনি নজরুলের সংক্ষিপ্ত জীবনী তুলে ধরেন।
এর আগে কাজী নজরুল বিশ্ববিদ্যালয়ের বিশেষ সমাবর্তনে যোগ দিতে আসানসোল পৌঁছান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এদিন সকালে কলকাতা থেকে বিমানে দুর্গাপুরের কাজী নজরুল বিমানবন্দরে পৌঁছান তিনি।
/ এআর /


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি