ঢাকা, বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪

এইচআইভি আক্রান্ত মায়েদের সুস্থ সন্তান প্রসব

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:৪৭, ৪ ডিসেম্বর ২০১৭ | আপডেট: ১১:০২, ৪ ডিসেম্বর ২০১৭

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) গাইনি বিভাগে গত সাড়ে চার বছরে এইচআইভিতে আক্রান্ত মোট ৪৯ জন গর্ভবতী মা সুস্থ সন্তান প্রসব করেছেন বলে জানিয়েছেন ভিসি অধ্যাপক ডা. কামরুল হাসান খান । বিশ্ব এইডস দিবস উপলক্ষে  রোববার এইচআইভি সেবা শক্তিশালীকরণ প্রকল্প-এর উদ্যোগে আয়োজিত বর্ণাঢ্য র‌্যালি শেষে সমাবেশে তিনি এ  তথ্য জানান।

ভিসি  বলেন, ২০১৩ সালের আগ পর্যন্ত সরকারি স্বাস্থ্য সেবা কেন্দ্রে এইচআইভি ভাইরাসে আক্রান্ত গর্ভবতী মায়েদের যথাযথ চিকিৎসার কোনো ব্যবস্থা ছিল না। কিন্তু বিশ্ববিদ্যালয়টি  বাংলাদেশে ওই বছরের ১৬ মে থেকে   সরকারি পর্যায়ে প্রথমবারের মতো এইচআইভি আক্রান্ত গর্ভবতী মায়েদের সেবা প্রদান শুরু করেছে এবং এ সেবা এখনও অব্যাহত আছে।

সমাবেশে  জানানো হয়, বাংলাদেশ সরকারের নতুন সিদ্ধান্ত অনুযায়ী বিশ্ববিদ্যালয়টিতে চলতি বছরের অক্টোবর মাস থেকে এইচআইভি আক্রান্ত ব্যক্তিদের মধ্যে বিনামূল্যে এআরভি প্রদান ও সকল রোগের চিকিৎসা সেবার পথ চালু হয়েছে। এ বিশ্ববিদ্যালয় থেকে সর্বোচ্চ সংখ্যক রোগী এআরভি নিচ্ছেন। গত ২৫ নভেম্বর পর্যন্ত ৬৪৭ জন রোগী এআরভি নিয়েছেন।

প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়া, অনলাইন পত্রিকা ও সংবাদ সংস্থাসহ গণমাধ্যমের প্রশংসনীয় ভূমিকার কারণেই বাংলাদেশে ঝুঁকি থাকা সত্ত্বেও এইচআইভি ছড়িয়ে পড়েনি এমন মন্তব্য করে তিনি বলেন,  গণমাধ্যমের এই ভূমিকা অব্যাহত রাখতে হবে, যাতে করে ভবিষ্যতে প্রাণঘাতী এই রোগটি ছড়িয়ে না পড়ে।

সমাবেশে আরও উপস্থিত ছিলেন, বিএসএমএমইউ প্রোভিসি (গবেষণা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মো. শহীদুল্লাহ সিকদার, প্রোভিসি (প্রশাসন) অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ, প্রক্টর অধ্যাপক ডা. মো. হাবিবুর রহমান দুলাল,  কোষাধ্যক্ষ অধ্যাপক ডা. মোহাম্মদ আলী আসগর মোড়ল, পরিচালক (হাসপাতাল) ব্রিগেডিয়ার জেনারেল মো. আব্দুল্লাল আল হারুন,  মেডিসিন বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. আবদুর রহিম, অতিরিক্ত পরিচালক (হাসপাতাল) ডা. নাজমুল করিম মানিক  অবস অ্যান্ড গাইনি বিভাগের অধ্যাপক ডা. সালেহা বেগম চৌধুরী ও উপ-সেবা তত্ত্বাবধায়ক খালেদা আক্তার প্রমুখ।

 

একে// এআর


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি