ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

এইচএসসির ভূগোল দ্বিতীয় পত্রের পরীক্ষা স্থগিত

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:৩৫, ২২ এপ্রিল ২০১৮ | আপডেট: ১০:৫১, ২৩ এপ্রিল ২০১৮

উচ্চ মাধ্যমিক (এইচএসসি) পরীক্ষার আগামীকাল সোমবারের ভূগোল দ্বিতীয় পত্রের পরীক্ষা স্থগিত করা হয়েছে। একটি কেন্দ্রে আজ ভূগোল প্রথম পত্রের প্রশ্নের পরিবর্তে স্থানীয় ট্রেজারি থেকে ভুলবশত দ্বিতীয় পত্রের প্রশ্ন বিতরণ করা হয়। স্থানীয় জেলা প্রশাসন বিষয়টি শিক্ষা মন্ত্রণালয়ে অবহিত করলে মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. সোহবার হোসাইন পরীক্ষা স্থগিত করেন।

এইচএসসিতে রোববার ভূগোল (তত্ত্বীয়) প্রথম পত্রের পরীক্ষা হয়েছে। শিক্ষা মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা জানান, নেত্রকোনার দুর্গাপুর মহিলা কলেজ কেন্দ্রে ভূগোল প্রথম পত্রের প্রশ্নের বদলে ভুল করে ভূগোল দ্বিতীয় পত্রের প্রশ্ন বিলি করা হয়। কিছুক্ষণের মধ্যেই ভুল ধরা পড়লে পরীক্ষার্থীদের প্রশ্ন পাল্টে দেওয়া হয়। পরীক্ষা নিয়ে যাতে কোনো বিতর্ক না ওঠে সেজন্য স্থানীয় প্রশাসনের কাছ থেকে ভুল প্রশ্ন বিলির খবর পেয়েই মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব এই পরীক্ষা স্থগিতের নির্দেশ দেন।

উচ্চ শিক্ষা বিভাগের সচিব সোহরাব হোসাইন বলেন, অভিন্ন পদ্ধতিতে এ পরীক্ষা আয়োজিত হওয়ায় আগামীকালের ভূগোল দ্বিতীয় পত্র পরীক্ষা স্থগিত করা হয়েছে। তবে অন্যান্য পরীক্ষা স্বাভাবিকভাবে চলবে।

ঢাকা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক মো. জিয়াউল হক বিষয়টি নিশ্চিত করে বলেন, অনিবার্যবশত ভূগোল দ্বিতীয় পত্র পরীক্ষা স্থগিত করা হয়েছে। আগামী ১৪ মে এ পরীক্ষা নেয়া হবে। এ বিষয়ে দুইটি তদন্ত কমিটি গঠনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) ও সমমান পরীক্ষা শুরু হয়েছে ২ এপ্রিল শুরু হবে। চলবে ১৩ মে পর্যন্ত। লিখিত পরীক্ষা শেষ হবে ১৩ মে। ১৪ মে ব্যবহারিক পরীক্ষা শুরু হয়ে ২৩ মে শেষ হবে। উচ্চ মাধ্যমিক পরীক্ষায় এবার ১৩ লাখ ১১ হাজার ৪৫৭ জন শিক্ষার্থী অংশ নিচ্ছেন।

/এআর /


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি