ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

এইচটিসির সঙ্গে গুগলের চুক্তি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:৫৯, ২১ সেপ্টেম্বর ২০১৭ | আপডেট: ১৭:৪৮, ২৪ সেপ্টেম্বর ২০১৭

তাইওয়ান ভিত্তিক কোম্পানি এইচটিসির সঙ্গে ১ দশমিক ১ বিলিয়ন (১১০ কোটি) ডলারের চুক্তি করেছে গুগল। এ চুক্তির আওতায় এইচটিসির কিছু কর্মী গুগলের সিলিকন ভ্যালিতে কাজ করার সুযোগ পাবে। এক সময় স্মার্টফোনের বাজার দখলের দৌঁড়ে ভালো অবস্থানে ছিল এইচটিসি। পরবর্তীতে তারা অ্যাপল ও স্যামসাংকে টেক্কা দিতে ব্যর্থ হয়।

বাজার বিশ্লেষকরা জানায়, এবার তারা নিজেদেরকে টিকিয়ে রাখতেই গুগলের সঙ্গে চুক্তি করছে। গুগলের সঙ্গে চুক্তি করায় এইচটিসির শেয়ার বিক্রি বন্ধ রয়েছে। গুগল জানায়, চুক্তির মেয়াদ শেষ হবে আগামী বছর।

এর আগে ২০১১ সালে গুগলের মাধ্যমে তার মাদার কোম্পানি অ্যালফাবেট মোটোরোলাকে ১২ দশমিক ৫ বিলিয়ন ডলারে কিনেছিল। কিন্তু লাভের মুখ না দেখায় তিন বছর পরে মোটোরোলাকে বিক্রি দেয়। ‍গুগল জানায়, হার্ডওয়্যার ও সফটওয়্যারের সমন্বয় ঘটাতে না পারলে ব্যবসায় তার প্রভাব পড়বে।

এ কারণে গুগল পিক্সেল ফোনের হার্ডওয়্যার তৈরি করার দায়িত্ব তারা এইচটিসিকেই দিয়েছে। আর এ কাজের জন্য এইচটিসির রিসার্চ ও ডেভেলপমেন্ট টিমের প্রায় দুই হাজার কর্মী গুগলে যোগ দেবে। যদিও পিক্সেল ফোন তৈরি করতে অ্যান্ড্রয়েড অপারেটিং সফটওয়্যারটি অ্যালফাবেটই তৈরি করবে। এর আগে এইচটিসির এই একই টিম গুগলের প্রথম স্মার্টফোন পিক্সেল ও পিক্সেল এক্সএল উৎপাদন করেছিল। এই দুটি ফোনের নতুন সংস্করণ উন্মোচন করা হবে আগামী মাসে।

 

আর/ডব্লিউএন


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি