ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

এক পাখির দাম পৌনে দুই লাখ টাকা [ভিডিও]

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২২:৪৮, ২২ জানুয়ারি ২০১৮

চট্টগ্রামে জাঁকজমক আয়োজনে শেষ হয়েছে বিচিত্র বর্ণ ও জাতের পোষা প্রাণীর প্রদর্শনী। এই প্রদর্শনীতে অন্যান্য পাখিদের মধ্যে পৌনে দুই লাখ টাকার পাখিও প্রদর্শিত হয়েছে। সোমবার নগরীর লালদিঘীতে দিনব্যাপী এই অনুষ্ঠানের আয়োজন করা হয়।

এই প্রদর্শনীর মাধ্যমে প্রাণিসম্পদ কর্মকর্তারা  জনগণকে পশুপাখি পালনে উদ্বুদ্ধ করাসহ খাবারের পুষ্টিগুণ নিয়ে আলোচনা করেন।  প্রদর্শনী অনুষ্ঠানে প্রাণিসম্পদ বিভাগকে আরো তৎপর হয়ে কাজ করার  আহবান জানিয়েছেন সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন।

লালদীঘি ময়দানে চট্টগ্রাম বিভাগীয় প্রাণিসম্পদ অফিস আয়োজিত এই প্রদর্শনীর ৪৫টি স্টলে স্থান পায় বর্ণিল বাজেরীগার, ককাটেইল, ফিঞ্চ, আফ্রিকা থেকে আনা কাকাতুয়াসহ ১৩ প্রজাতির বিদেশী-দুর্লভ পোষা পাখি।

মনোমুগ্ধকর এসব পাখির কিচিরমিচির ধ্বনিতে আকৃষ্ট হয় শিশু-কিশোরসহ সবাই। এছাড়া, দিনে প্রায় ৬০ লিটার দুধ দেয়া নেদারল্যান্ডসের উন্নতজাতের গাভী, তুরস্কের টার্কি মুরগী, ছাগলসহ বিভিন্ন পুষ্ঠিগুণ সমৃদ্ধ পোষা প্রাণী প্রদর্শিত হয় মেলায়।

এই প্রাণীগুলোর মধ্যে পৃথিবীর বিরল প্রজাতির পাখি হলো ব্লু গোল্ড ম্যাকাও। রুপ-রং ও সৌন্দর্যের জন্য পাখিপ্রেমীদের পছন্দের শীর্ষে এটি। হল্যান্ড থেকে আনা এই পাখির দাম ১ লাখ ৭৫ হাজার টাকা। দৃষ্টিনন্দন এই পশু-পাখি দেখতে সকাল থেকে নগরীর লালদিঘী ময়দানে ভীড় করে বিভিন্ন বয়সী মানুষ।

এ প্রদর্শনী সম্পর্কে চট্রগ্রাম বিভাগীয় প্রাণিসম্পদ অফিসের উপ-পরিচালক ডা. মোহাম্মদ রেয়াজুল হক বলেন, মানুষকে পশু পাখি পালনে উদ্বুদ্ধ করা, খাদ্য উপাদান ও উৎপাদন সম্পর্কে সহায়তা করাই এই প্রদর্শনীর মূল লক্ষ্য ।

খাদ্য তালিকায় প্রতিদিন দুধ, ডিম ও মাংস রাখার আহ্বান জানিয়ে সিটি মেয়র বলেন, এ’ ধরণের প্রদর্শনী মানুষকে পুষ্টি সংক্রান্ত কুসংস্কার ও বিভ্রান্তি দূর করতে সাহায্য করবে। 

এর আগে চট্টগ্রাম সিটি কর্পোরেশন মেয়র আ জ ম নাছির উদ্দীন, বর্ণিল শোভাযাত্রা ও পায়রা উড়িয়ে প্রদর্শনী উদ্বোধন করেন সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন। পরে বিভিন্ন স্টল ঘুরে দেখেন তিনি।

 

এম


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি