ঢাকা, বুধবার   ২৪ এপ্রিল ২০২৪

এক পায়ের ফুটবল লীগ!

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২১:৫১, ৫ জানুয়ারি ২০১৮ | আপডেট: ২৩:০৩, ৫ জানুয়ারি ২০১৮

ফুটবল হচ্ছে পায়ের খেলা। আমরা সাধারণত যেসব ফুটবল খেলোয়াড় দেখি তারা দুই পা দিয়েই ফুটবল খেলেন। তবে মিশরে একদল খেলোয়াড় আছেন যারা ফুটবল খেলেন এক পায়ে। আর তারাই স্বপ্ন দেখছেন এক পায়ের ফুটবল লীগ খেলার।

মিশরের বিভিন্ন প্রান্ত থেকে ২৫ জন খেলোয়াড় একত্র হয়ে এক পায়ে ফুটবল খেলেন। তবে এক পায়ে ফুটবল খেলা তাদের কোনো শখ নয়। বরং বাধ্যবাধকতা। কারণ এরা সবাই কোনো না কোনো কারণে এক পা হারানো খেলোয়াড়।

২০ বছর আগে এক সড়ক দুর্ঘটনায় এক পা হারান মোহাম্মদ তৌফিক। আর সে কারণে পেশাদার ফুটবল খেলার স্বপ্ন অপূর্ণই থেকে যায় তৌফিকের। তবে দমে থাকেন নি তিনি। তার মত এমন পা হারানো খেলোয়াড়দের নিয়ে গড়ে তুলেছেন “মিরাকল টিম”।

এক পা নিয়েই ফুটবল খেলেন এই দলের সদস্যরা। সপ্তাহে নিয়ম করে দুই দিন অনুশীলনও করেন তারা। আছেন প্রশিক্ষকও।

তবে এখানে খেলার ক্ষেত্রে আছে স্বাধীনতা। “ফ্রি স্টাইল” ভিত্তিতে যে যেভাবে ফুটবল খেলায় পারদর্শী সেভাবেই অনুশীলন করেন তারা।

দলের অধিপতি মোহাম্মদ তৌফিক বার্তা সংস্থা রয়টার্সকে বলেন, “আমি সবাইকে একত্র করলাম এবং কোচ ইউস্রাই (দলের কোচ) বললেন আমরা যেন ফ্রি স্টাইলে প্রশিক্ষণ করি। আমি বললাম আমার একটি স্বপ্ন আছে। শুধু ফ্রি স্টাইলে দক্ষ ফুটবলার হয়েই আমি থাকতে চাই না। আমি চাই পুরোদস্তুর ফুটবলার হতে।”

দলের কোচ ইউস্রাই ইব্রাহিম জানান, “দেশের বিভিন্ন প্রদেশ থেকে খেলোয়াড়রা এসে আমাদের সাথে যুক্ত হচ্ছে। আমাদের ইচ্ছা আছে প্রতিটি প্রদেশেই একটি করে পূর্ণাঙ্গ দল গঠনের। এতে করে এ খেলার প্রতিযোগিতা ও জনপ্রিয়তা; দুইটাই বাড়বে। আমরা প্যারা অলিম্পিক কমিটির কাছেও গিয়েছিলাম। তারা আমাদের উদ্যোগকে সাধুবাদ জানিয়েছেন। আমরা এখন ধাপে ধাপে অগ্রসর হওয়ার সিদ্ধান্ত নিয়েছি।”

পরবর্তী ধাপ কী? এমন প্রশ্নের জবাবে ‘মিরাকল টিম’ এর সদস্যরা জানান, এ বছরের শেষ দিকে মেক্সিকোতে অনুষ্ঠিতব্য “ওয়ার্ল্ড অ্যাম্পিউটি ফুটবল ফেডারেশন” টুর্নামেন্টে অংশ নেওয়াই এখন তাদের লক্ষ্য।

তবে কিছু সমস্যার মুখোমুখি হচ্ছেন এসব ফুটবলাররা। প্রশিক্ষণের জন্য ঠিকমত মাঠ পাওয়া যায় না বলে রয়টার্সকে জানায় ফুটবলাররা। এছাড়া পৃষ্ঠপোষকতার অভাবে খেলার বিশেষ ক্রাচ (এক পায়ে ফুটবল খেলার জন্য বিশেষভাবে নির্মিত) এর অভাবের কথাও জানান তারা।

তবে এতকিছুর পরেও একটি ফেডারেশন গঠনের মাধ্যমে নিজেদের আয়োজিত ফুটবলীগ খেলার স্বপ্ন নিয়ে এগিয়ে চলেছে “মিরাকল টিম”।র্

ভিডিও (আফ্রিকান নিউজের সৌজন্য)

সূত্র: রয়টার্স

এসএইচএস/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি