ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

ভোক্তা অধিকার অধিদপ্তর

এক বছরে অভিযোগ বেড়েছে ১০ গুণ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:৪১, ১৫ মার্চ ২০১৮ | আপডেট: ১৬:১৮, ১৫ মার্চ ২০১৮

জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরে ভোক্তাদের অভিযোগের পরিমাণ দিনকে দিন বেড়েই চলেছে। অভিযোগ করে ভোক্তারা সফলতা পাওয়ায় এর জনপ্রিয়তা বাড়ছে। জানা যায়, ২০১৬ সালের তুলনায় ২০১৭ সালে অভিযোগের পরিমাণ ১০ গুণ বৃদ্ধি পেয়েছে।

জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের তথ্যানুযায়ী, ২০১৫-১৬ অর্থবছরে ভোক্তাদের অভিযোগের সংখ্যা ছিল ৬৬২টি। মাত্র এক বছর ব্যবধানে এই সংখ্যা ৬ হাজার ১৪০টিতে গিয়ে দাঁড়ায়। অধিদপ্তরের কর্মকর্তাদের ভাষ্য অনুযায়ী, অভিযোগ করে প্রতিকার পাওয়ার ফলেই ভোক্তাদের মধ্যে এ সেবা দিনকে দিন জনপ্রিয় হয়ে উঠেছে। এদিকে গত আট মাসে ৬ হাজার অভিযোগ পাওয়া গেছে।

জানা যায়, ২০১০-১৩, এ তিন বছরে ভোক্তা অধিকার অধিদপ্তরে অভিযোগ পড়ে মাত্র ১৭৯টি। ওই বছরই সব অভিযোগের নিষ্পত্তি করা হয়। এ ছাড়া ২০১৪-১৫ সালে ২৬৪টি, ২০১৫-১৬ সালে ৬৬২টি, ২০১৬-১৭ সালে ৬ হাজার ১৪০টি এবং ২০১৭-১৮ (১১ মার্চ থেকে ডিসেম্বর পর্যন্ত) ৬ হাজার ৩০৯টি অভিযোগ পায় ভোক্তা অধিকার অধিদপ্তর।

এদিকে কেবল অভিযোগ পাওয়া আর তা নিষ্পত্তির মধ্যেই কার্যক্রম সীমিত করে রাখেনি ভোক্তা অধিদপ্তর। ২০০৯ সালের পর থেকে বাজার মনিটরিংয়ের মাধ্যমে ৯৮১৯টি অভিযান পরিচালনা করে অধিদপ্তরটি। এর মাধ্যমে ২৮ কোটি ৮৩ লাখ ৮৩ হাজার টাকা জরিমানা আদায় করে প্রতিষ্ঠানটি। শুধু ২০১৭-১৮ অর্থবছরে প্রতিষ্ঠানটি আদায় করে ৮ কোটি ১৫ লাখ ৫৯ হাজার ৯০০ টাকা।

এমজে/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি