ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

এক হাজার কারিগরি প্রশিক্ষণার্থী জাপান যাবে

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৮:৫৮, ২৫ এপ্রিল ২০১৮ | আপডেট: ১৯:৪৮, ২৫ এপ্রিল ২০১৮

আগামী তিন বছরে বাংলাদেশ থেকে এক হাজার টেকনিক্যাল ইন্টার্ন (কারিগরি প্রশিক্ষণার্থী) জাপানে যাবে বলে জানিয়েছেন প্রবাসীকল্যাণ বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী নুরুল ইসলাম বিএসসি। তিনি বলেন, প্রযুক্তি দক্ষতা হস্তান্তরের উদ্দেশ্যে জাপান সরকার শিক্ষানবিশ এসব টেকনিক্যাল ইন্টার্ন নিচ্ছে। বুধবার সকালে প্রবাসীকল্যাণ বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ে আয়োজিত এক অনুষ্ঠানে তথ্য জানান মন্ত্রী।   

বিএমইটির মহাপরিচালক সেলিম রেজার সভাপতিত্বে অনুষ্ঠিত আয়োজিত অনুষ্ঠানে মন্ত্রণালয়ের সচিব নমিতা হালদার বক্তব্য রাখেন।

নুরুল ইসলাম বিএসসি বলেন, আগামীকাল বৃহস্পতিবার ১৪ জন টেকনিক্যাল ইন্টার্ন জাপান যাচ্ছেন। গত বছর ইন্টার্নদের প্রথম দলে ১৭ জন তরুণ বাংলাদেশ থেকে জাপান গেছেন। তারা তাদের সব খরচ শেষে মাসে ৮০ হাজার টাকা করে দেশে পাঠাতে পারছেন। তৃতীয় পর্যায়ে আরো ২০ জন তরুণকে জাপানোর জন্য আগামী মাসের মাঝামাঝি বাছাই শুরু হবে।

প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান সূত্র জানিয়েছে, জাপানি প্রতিষ্ঠানগুলোর চাহিদার ভিত্তিতে কর্মী নির্বাচিত করে টেকনিক্যাল ইন্টার্নদের জাপানি ভাষা, সংস্কৃতি এবং শারীরিক শিক্ষার ওপর প্রশিক্ষণ দেওয়া হয়। এই অভিবাসনে সংশ্লিষ্ট ইন্টার্নদের কোনো ব্যয় হচ্ছে না। বিনা খরচে তারা জাপানে টেকনিক্যাল কাজ করার সুযোগ পাচ্ছেন। তাছাড়া টেকনিক্যাল ইন্টার্নদের বিমানভাড়াও দিচ্ছে ইন্টারন্যাশনাল ম্যানপাওয়ার ডেভেলপমেন্ট অর্গানাইজেশন (আইএম) জাপান।

তিন বছর সফলভাবে প্রশিক্ষণ শেষ করার পর এসব ইন্টার্নকে দেশে কর্মসংস্থান বা নতুন ব্যবসা করার জন্য সংশ্লিষ্ট জাপানি কোম্পানি চার লাখ টাকা দেবে।

আর


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি