ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

একজন টাইপিস্ট থেকে ফার্স্ট লেডি হয়ে উঠার গল্প

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৪:৫৯, ২২ নভেম্বর ২০১৭

পদত্যাগ করেছেন জিম্বাবুয়ের প্রেসিডেন্ট রবার্ট মুগাবে। জনরোষ আর বিক্ষোভের মুখে অবশেষে পদত্যাগই করতে হয়েছে ৩৭ বছর ধরে ক্ষমতায় থাকা প্রবীণ এই নেতাকে। তবে পদত্যাগের পরও তার প্রতি সম্মান দেখাবে জিম্বাবুয়ের সামরিক বাহিনীসহ সাধারণ নাগরিকরা, এমনই ঘোষণা দিয়েছে তারা।

তবে রুখে দেওয়ার ঘোষণা দিয়েছেন গ্রেস মুগাবেকে। কেই এই গ্রেস মুগাবে ? কিভাবে একজন টাইপিস্ট থেকে ফার্স্ট লেডি হয়ে উঠলেন তিনি ? কেনই বা তাঁর বিরুদ্ধে জনতার এই রোষ আসুন জেনে নিই-

৫২ বছর বয়সী গ্রেস মুগাবের ক্ষমতা লিপ্সাই জিম্বাবুয়ের সামরিক অভ্যুত্থানের মূল কারণ হিসেবে দেখছেন বিশেষজ্ঞরা। ১৯৯৬ সালে প্রেসিডেন্ট মুগাবেকে বিয়ের পর থেকেই ক্ষমতায় আসার লিপ্সা পেয়ে বসে। শুধু তাই নয়, মুগাবের পরবর্তী উত্তরসূরি হিসেবে নিজেকে প্রতিষ্ঠা করতে দলের মধ্যে শুরু করেন ষড়যন্ত্র। মুগাবের কাছ থেকে দূরে সরিয়ে দেন সাবেক উপ-রাষ্ট্রপতি নানগাওয়াকে। শুধু তাই নয়, নানগাওয়ার স্থলাভিষিক্ত হওয়ার জন্য ক্রমাগত মুগাবেকে চাপ দিতে থাকেন। অতঃপর উপ-রাষ্ট্রপতি পদ থেকে তাকে বহিস্কার করান।

১৯৮৬ সালে মুগাবের সঙ্গে প্রেম শুরু করার পূর্বে গ্রেস স্টেট হাউজে একজন টাইপিস্টের কাজ করতেন। ১৯৯২ সালে মুগাবের স্ত্রী মারা যাওয়ার পর ১৯৯৬ সালে মুগাবেকে বিয়ে করেন তিনি। মুগাবে ও গ্রেস দম্পতির তিন সন্তান রয়েছে।

ক্ষমতার কেন্দ্রে আসতে লুলোপ এই নারী ৯৬ সালে মুগাবেকে বিয়ে করার পূর্বে তাঁর সাবেক স্বামীকে তালাক দেন। শুরু থেকেই বিলাসবহুল জীবনযাপনের জন্য সবমহলে সমালোচিত তিনি।

এরপর ২০১৪ সালে মুগাবেকে বস করে ক্ষমতাসীন জানু পি-এফ পার্টির মহিলা শাখার প্রধান বনে যান। এরপর থেকে শুরু হয় তার অত্যাচার । ২০১৫ সালে জনপ্রিয় এক মডেলকে নিগ্রহ করে সমালোচনায় আসেন তিনি।

 

বিলাসবহুল শপিংয়ের জন্য কুখ্যাত এই নারী ২০১৬ সালে ইউনিভার্সিটি অব জিম্বাবুয়ে থেকে পিএইচডি ডিগ্রি লাভ করেন। ক্ষমতার অপব্যবহার করে, তিনি এই ডিগ্রি লাভ করেন বলে সর মহলে অভিযোগ উঠে।

এদিকে আগামী ডিসেম্বরে তার ভাইস-প্রেসিডেন্ট হওয়ার কথা ছিল । তবে মুগাবের পদত্যাগের পর তাঁর কি দশা হয়, তাই দেখার বিষয় এখন।

/ এআর /


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি