ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

‘একটি অনুষ্ঠানে তোমার ব্যবহার সঠিক হওয়া উচিত’

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৮:৩৫, ১৯ জুন ২০১৮ | আপডেট: ১৮:৩৬, ১৯ জুন ২০১৮

কোন ধরণের অস্বস্তি ছাড়াই জনগণের সাথে মেশার সুখ্যাতি আছে ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাকরনের। কিন্তু সেখানে নিজের নাম ধরে ডাকা একদমই পছন্দ করেন না ম্যাকরন।

গতকাল সোমবার এক অনুষ্ঠানে এক স্কুল শিক্ষার্থী তার নাম ধরে ডাকলে তিনি শিক্ষার্থীকে বলেন- “কল মি মিস্টার প্রেসিডেন্ট।’  ওই শিক্ষার্থীকে ব্যবহার ঠিক করারও পরামর্শ দেন তিনি।

দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় ১৯৪০ সালে ফ্রান্সের জেনারেল চার্লস ডি গলেসের ব্রিটিশ বাহিনীকে প্রতিরোধের ৭৮তম বার্ষিকী ছিল গতকাল। প্রতিবছরের মতো আনুষ্ঠানিকভাবে দিবসটি উদযাপনের জন্য মন্ট ভেলেরিন দুর্গে আসেন ম্যাকরন। সেখানে উপস্থিত ছিল ফ্রান্সের বিভিন্ন বিভিন্ন স্কুলের প্রায় শতাধিক শিক্ষার্থী।

সেখানেই এক শিক্ষার্থী ম্যাকরনের ডাক নাম উদ্ধৃতি করে তিনি কেমন আছেন জানতে চান। ঐ শিক্ষার্থী বলে, কেমন আছেন মানু?। মানু ম্যাকরনের ডাক নাম। আর ছেলেটির এমন নাম ধরে ডাকাতে বেজায় চটে যান ফ্রেঞ্চ প্রেসিডেন্ট।

তিনি বলেন, “না।  তুমি এটা করতে পারো না। না না না”। প্রেসিডেন্টের এমন উত্তরে বেশ বেকায়দায় পরে যায় ঐ শিক্ষার্থী। এসময় ধারণ করা এক ভিডিওতে ঐ শিক্ষার্থীকে বেশ বিব্রত হতে দেখা যায়।

ম্যাকরনের প্রতি দুঃখ প্রকাশ করলেও ম্যাকরন থেমে থাকেননি। জুনিয়র হাই স্কুলের ঐ শিক্ষার্থীকে উদ্দেশ্য করে ইমানুয়েল ম্যাকরন বলেন, ‘তুমি একটি আনুষ্ঠানিক অনুষ্ঠানে এখানে এসেছ আর তোমার ব্যবহার ঠিক হওয়া উচিত। তুমি বোকার মতো থাকতেই পারো কিন্তু আজ একটি বিশেষ দিন। তুমি আমাকে ‘জনাব প্রেসিডেন্ট’ অথবা ‘স্যার’ বলে ডাকবে। ঠিক আছে?”

এদিকে একজন স্কুল শিক্ষার্থীর প্রতি প্রেসিডেন্টের এমন আচরণে বেজায় সমালোচনা হচ্ছে ফ্রান্স ও ফ্রান্সের বাইরে। বিশেষ করে ম্যাকরনের বিরোধী দলের নেতারা এ বিষয় নিয়ে তার সমালোচনায় মুখর হয়েছেন।

সূত্রঃ এনডিটিভি

//এস এইচ এস//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি