ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

একবার ব্রেকাপ হলে দ্বিতীয়বার কেন সম্পর্কে জড়ানো যায় না?

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২৩:৩২, ১৯ মে ২০১৮ | আপডেট: ১৪:৩৪, ২০ মে ২০১৮

আমাদের আশেপাশে এমন মানুষ থাকে যাদের সম্পর্ক একবার ভেঙ্গে যাওয়ার পর আর নতুন কোন সম্পর্কে জড়াতে চান না। গবেষণা প্রাপ্ত তথ্য মতে, সম্পর্কে থাকা দুই জন মানুষের মধ্যে যখন কথাকাটাকাটি হয় বা ঝগড়া হয় তখন তাদের মন যতটা ব্যথা পায় তা কোন অঙ্গে পাওয়ার ব্যথার মতোই। শুধু এক ঝগড়াতেই যদি একজন মানুষ এতটা ব্যথা পায় তাহলে সম্পর্কচ্ছেদে কতটা আঘাত আসতে পারে তা সহজেই অনুমান করা যায়। এছাড়াও আরও কিছু বিষয় থাকে যার জন্য দ্বিতীয়বার কোন ধরণের সম্পর্কের প্রতি আর আস্থা রাখা কঠিন হয়ে পরে।

ন্যাড়া বেলতলায় একবারই যায়

বাংলায় একটি প্রবাদ বাক্য আছে – “ন্যাড় বেল তলায় একবারই যায়”। এই কথাটি সম্পর্কের জন্যেও অনেকখানি সত্য। একটি সম্পর্ক থেকে যখন নেতিবাচক কিছু অভিজ্ঞতা হয়, মানুষটি তখন দ্বিতীয়বার কারও সাথে জড়িত হতে দ্বিধায় থাকবে।

দুশ্চিন্তা ও আবারও আঘাত পাওয়ার আশঙ্কা

অতীতে সম্পর্ক ভেঙ্গে গেলেও তা থেকে বেরিয়ে আসা খুবই কঠিন। ভালবাসার মানুষটির সাথে কাটানো মুহুর্তগুলো বারবার মনে পরে যায়। নতুন সম্পর্ক তৈরির সুযোগ থাকলেও অতীত তখন তাড়া করে ফেরে। অতীতের মতো নতুন ভবিষ্যত হবে কী না বা আবার নতুন করে কারও কাছ থেকে আঘাত পাবেন কী না এই দুশ্চিন্ত ও আশঙ্কা মনের মধ্যে ভর করে ফেলে।

নতুন সম্পর্কে অনেক ঝামেলা

নতুন সম্পর্ক মানে আরেকটি মানুষকে নতুন করে চেনা। নিজেকে তাঁর কাছে তুলে ধরা। অনেকেই এই চেনা-চেনানোর প্রক্রিয়ার মধ্যে যেতে চান না। নতুন করে একে অপরের প্রতি দায়বদ্ধ হওয়া, কাছে আসা, দ্বিধাদ্বন্দ্ব কাটিয়ে ওঠা এই সবকিছু অনেকের কাছে ‘ঝামেলা’র।

অতীতের দ্বিধা

অনেক সময়ই সম্পর্ক ভাঙ্গার পেছনে আমরা নিজেদেরকেই দায়ী করে থাকি। কিন্তু কেন আর কী কারণে সম্পর্ক ভাঙ্গল তা আমরা বুঝতে পারি না। এই বুঝতে না পারা অবস্থা আমাদেরকে অন্য কোন সম্পর্কেও জড়াতে দেয় না। আমরা এই সন্দেহ আর দ্বন্দ্বে থাকি যে, আগের সম্পর্কটি কেন টিকলো না? তাহলে কী নতুন সম্পর্ক টিকবে? এই উত্তর না পাওয়া আমাদেরকে নতুন সম্ভাবনার দিকে যেতে বাঁধা দিয়ে রাখে।

বিশ্বাস

শেষ যে বিষয়টি আমাদেরকে সবথেকে ভাবায় তা হলো বিশ্বাসের অভাব বোধ। অতীতের অভিজ্ঞতায় অনেকে ভালোবাসার ওপর থেকেই বিশ্বাস হারিয়ে ফেলেন। অনেকে বা ভালোবাসার মানুষের ওপর থেকে। আর তাই নতুন করে জীবন শুরু করতে প্রাথমিক যে বিশ্বাসটা প্রয়োজন আমরা তা হারিয়ে ফেলি।

তবে জীবন থেমে থাকার নয়। অন্যের কারণে যদি কিছু থেমে আছে বলে মনে করেন তাহলে তা হলো আপনি নিজে। তাই থেমে না থেকে নতুন করে শুরু করুন। ভুল মানুষের জন্য জীবনে সঠিক মানুষের প্রবেশ আটকে রাখবেন না।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া

//এস এইচ এস//টিকে


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি