ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

একসঙ্গে খেলে যেসব খাবারে বিষক্রিয়ার সম্ভাবনা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৮:৫৫, ৩০ জুলাই ২০১৭ | আপডেট: ১৬:১৭, ৪ আগস্ট ২০১৭

এক খাবারে সঙ্গে অন্য খাবারের সংমিশ্রণের ফলে বিষক্রিয়ার কথা বলা হয়েছে প্রাচীন আয়ুর্বেদিক গ্রন্থে। আর আধুনিক বিজ্ঞানও বিশ্বাস করে যে, কিছু কিছু খাবার শরীরের মধ্যে একই সঙ্গে প্রবেশ করলে ‌ওইসব খাবারের মিশ্রণের কারণে নানা ধরনের সমস্যা তৈরি হতে পারে। আসুন জেনে নিই কোন কোন খাবার একসঙ্গে খেলে বিষক্রিয়ার সম্ভাবনা থাকে।

তরমুজ পানি

প্রবাদে আছে ‘ফল খেয়ে জল খেয়ো না’। ঠিক তেমনি একটি পানীয় ফল তরমুজ। এমনিতেই প্রচুর পানি কাজেই তরমুজ খাওয়ার পর পানি না খাওয়াই ভালো

চা দই

চা এবং দই উভয় পানীয়তেই অ্যাসিড থাকে। তাই সাধারণ ভাবেই বলা যায় যে এ দুইটি পানীয় শরীরের মধ্যেকার ভারসাম্য নষ্ট করতে পারে। যার ফলে হজমে সমস্যা হয়। তাই এই খাবার দুইটি এক সঙ্গে না খাওয়াই ভালো।

দই ফল

আয়ুর্বেদিক গ্রন্থের মতে যখন খারযুক্ত খাবারগুলি দইয়ের সাথে মিলিত হয়, তখন তারা অ্যাসিড তৈরি করে যা শরীরের পরিপাককে বাধাগ্রস্ত করে।

মাংস দুধ

সাধারণত, মাছ, ডিম, কলিজা ও মাংসে প্রচুর প্রোটিন ও আমিষ থাকে। আর অপরদিকে দুধ কে সুষম খাদ্য বলা হয়ে থাকে। কাজেই খাদ্যের একাধিক পুষ্টি উপাদানের মধ্যে আবার একই পুষ্টি উপাদান মিলে গেলে তা শরীরের জন্য ভালো নয়।

দুধ লেবু

যখন দুধ লেবু যোগ করা হয় তখন দুধ ফেটে যায়। পেটের ভিতরেও একইরকম হয়। যদিও এটি সাধারণত বিশ্বাস করা হয় যে পেটে পাচক রস লেবুর তুলনায় অনেক বেশি অ্যাসিডের ভাগ থাকে। তবে আয়ুর্বেদ ও ঐতিহ্যগত বিজ্ঞান এই দুটি উপাদানকে বিষাক্ত বিবেচনা করে।

দুধ অ্যান্টিবায়োটিক

কয়েকটি ঔষধ আছে যা শরীরে লোহা ও ক্যালসিয়ামের মতো খনিজের শোষণকে প্রতিরোধ করে, তাই যারা অ্যান্টিবায়োটিক সেবন করছেন তাদের ঔষধ চলাকালীন সময় দুধ পান না করাই ভালো।

ডব্লিউএন


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি