ঢাকা, বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪

এখনও সেরা হুমায়ূন অাহমেদ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:৪৮, ১৯ জুলাই ২০১৮

মানুষ মারা যায়। কিন্তু বেঁচে থাকে তার কর্ম। কাজই নির্ধারণ করে মানুষ মহাকালের অাবর্তে কতদিন রাজত্ব করবে। সমকালীন বাংলা সাহিত্যের সবচেয়ে জনপ্রিয় লেখক হুমায়ূন অাহমেদ সেভাবেই বেঁচে অাছেন। শুধু বেঁচে অাছেন বললেই ভুল হবে। বরং তিনি এখনো প্রথম, এখনো সেরা। কথাসাহিত্য, নাটক বা চলচ্চিত্র সবক্ষেত্রেই সেরা।

জীবিত হুমায়ূন অাহমেদ যতোটা জনপ্রিয় ছিলেন মৃত হুমায়ুন অাহমেদ তার চেয়ে কম জনপ্রিয় এটা দাবি করার মতো কোন যৌক্তিক কারণ এখনো ঘটেনি।
বাংলা সাহিত্যের এই নন্দিত জাদুকর প্রয়াত হয়েছেন ২০১২ সালের ১৯ জুলাই। ক্যালেন্ডারের হিসেবে পার হয়েছে ছয় বছর। কিন্তু এখনও রাজত্ব চলছে তার।
উপন্যাস বা গল্প নয়, নাটক বা চলচ্চিত্রেও তিনি এখনো প্রথম। এমন কী বৈজ্ঞানিক কল্পকাহিনীতেও এখনো তার দুর্দান্ত দাপট।

প্রতিদিন নতুন করে তার পাঠক তৈরি হচ্ছে। নতুন করে তিনি পুণর্জন্ম লাভ করেন দর্শকের কাছে। বইমেলায় যেমন তার বই সবচেয়ে বেশি বিক্রি হয় তেমনি বইয়ের দোকানগুলোতেও পাঠক সবচেয়ে বেশি খোঁজে তার বই। হুমায়ূন অাহমেদই বাংলাভাষার একমাত্র লেখক যার লিখিত চরিত্রগুলো অনুপ্রেরণা যোগায় অসংখ্য তরুণ পাঠকে। এখনো তরুণরা কেউ হিমু সাজতে চায়, কেউ হয়ে উঠেন মিসির অালী।

প্রকাশকদের দাবি অনুযায়ী হুমায়ূন অাহমেদের পুরনো, নতুন সব বই এখনো বিক্রির দিক থেকে সর্বোচ্চ স্থানে অাছে। তার প্রায় ১১৭টির মতো বই প্রকাশ করেছে অন্যপ্রকাশ। প্রতিষ্ঠানটির কর্ণধার মাযহারুল ইসলাম একুশে টেলিভিশন অনলাইনকে বলেন, ‘হ‌ুমায়ূন আহমেদের মৃত্যুর ছয় বছর হলো। এখনও তার বই কিনতে পাঠকরা উদগ্রিব থাকেন। পুরনো বইও এখন বিক্রি হচ্ছে। প্রতিনিয়ত নতুন নতুন পাঠক তৈরি হচ্ছে।’

মাযহারুল ইসলাম আরও জানান, ‘হ‌ুমায়ূন আহমেদের বই আগামী ১০০ বছর পরেও পাঠক গ্রহণ করবেন; আবেদন কমবে না। আমি মনে করি, অনেক বই কালজয়ীও হবে। সব ধরনের বিষয় মিলিয়ে প্রায় ১১৬ বা ১১৭টি বই আমি প্রকাশ করেছি।’ অাজ (১৯ জুলাই) বাংলা সাহিত্যের জনপ্রিয়তম কথাসাহিত্যিক হ‌ুমায়ূন আহমেদের মৃত্যুবার্ষিকী উপলক্ষে গাজীপুরের নুহাশপল্লীতে হ‌ুমায়ূনের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানানোর আয়োজন করেছে অন্যপ্রকাশ।

উপন্যাসের দিক থেকে শরৎচন্দ্র চট্টোপাধ্যায়ের পর সবচেয়ে বেশি জনপ্রিয় লেখক হিসেবে বিবেচিত হ‌ুমায়ূন আহমেদ বলেই ধরে নেওয়া হয়। তার মৃত্যুর পরও তার অপ্রকাশিত লেখা বের হচ্ছে বিভিন্ন প্রকাশনা সংস্থা থেকে। তার ছবি দিয়ে বানানো হচ্ছে টি-শার্ট, ক্যাপ ইত্যাদি। প্রায় প্রত্যেকটি বইমেলাতেই তার বই প্রচুর বিক্রি হয়।

সারা পৃথিবীতেই খ্যাতনামা মানুষদের ঘিরে সাধারণ মানুষদের আগ্রহ থাকে। তেমনি বাংলাদেশে হ‌ুমায়ূন আহমেদকে ঘিরে মানুষের আগ্রহ আছে। আর তা দিন দিন বাড়ছে। খ্যাতিমান মানুষদের স্মরণে নানান উদ্যোগ গ্রহণ করা হয়, তৈরি হয় নানা ধরনের পণ্য। এটা ভালোবাসার বিষয়।

এই ভালোবাসা হ‌ুমায়ূন আহমেদের অর্জন। মানুষের এই ভালোবাসা তার পরিশ্রমের ফল। তার প্রতি মানুষের ভালোবাসা ও অনুরাগ ২০-২৫ বা ৫০ বছরেও নিঃশেষ হবে না বলেই অনেকেই মনে করেন।

হ‌ুমায়ূন আহমেদের পুরনো প্রকাশক অালমগীর রহমান। একুশে টেলিভিশন অনলাইনকে তিনি বলেন, ‘আমাদের প্রকাশিত বইগুলোর মধ্যে থেকে হুমায়ূন অাহমেদের বই বেশি কেনে মানুষ। অামাদের এখান থেকে হ‌ুমায়ূনের অর্ধশতাধিক গ্রন্থ বেরিয়েছে।’

নাটক বা চলচ্চিত্রেও এখনও একক দাপটে অাছেন হুমায়ূন অাহমেদ। দর্শকেরা এখন চাইলেই ইউটিউবে তার সৃষ্টি উপভোগ করতে পারছেন। তার নাটক ও চলচ্চিত্র ইন্টারনেটে প্রচার করে ব্যবসা করছে কয়েকটি প্রতিষ্ঠান। এরমধ্যে অন্যতম লেজার ভিশন। প্রতিষ্ঠানটি ৪টি ছবি ও প্রায় ৫০টির মতো নাটক ইউটিউবে আপলোড করেছে।

লেজার ভিশনের কর্ণধার একেএম আরিফুর রহমান সম্প্রতি গণমাধ্যমে দেওয়া এক সাক্ষাৎকারে বলেছিলেন, হ‌ুমায়ূন স্যারের নাটক বা চলচ্চিত্র মানুষ দেখে। নতুন কোনও কাজ না আসায় পুরনোগুলোই দেখতে হচ্ছে। এরমধ্যে কিছু চ্যানেল আই এর কাছ থেকে ও কিছু সরাসরি স্যারের কাছ থেকে কিনেছি।’

এসএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি