ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

এফবিআইর ডিএনএ’র বিশেষ প্রযুক্তি পেল বাংলাদেশ পুলিশ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২৩:০০, ২২ ফেব্রুয়ারি ২০১৮

মার্কিন যুক্তরাষ্ট্রের তদন্ত সংস্থা এফবিআই নানা তদন্তে ডিএনএ বিশ্লেষণ প্রযুক্তি ব্যবহার করেন। এখন এই প্রযুক্তি ব্যবহার করতে যাচ্ছেন বাংলাদেশ পুলিশ।

বৃহস্পতিবার পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি) এই প্রযুক্তি পেয়েছে। এর মাধ্যমে অপরাধীদের ধরার ক্ষেত্রে পুলিশের সক্ষমতা আরো বাড়িয়ে তুলবে বলে ধারণা করছেন সংশ্লিষ্টরা।

এ উপলক্ষে সিআইডি সদর দপ্তরে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে সিআইডির ডিআইজি লুৎফর রহমান মণ্ডল বলেন, এই প্রযুক্তি অপরাধীদের দ্রুত শনাক্তে বড় ভূমিকা রাখবে।

তিনি আরোও বলেন, “এখন আমরা যে প্রযুক্তি ব্যবহার করছি, তা হচ্ছে ল্যাবরেটরি ইনফরমেশন ম্যানেজমেন্ট সিস্টেম (এলআইএমএস)। এতে কোনো ডাটাবেইস সুবিধা নেই। তাই কম্বাইন্ড ডিএনএ ইনডেক্স সিস্টেম (সিওডি্আই‌এস) পেয়ে এখন ডিএনএ প্রোফাইলের ডাটাবেইস করতে পারব আমরা, যা ভবিষ্যতে কাজে লাগবে।”

উক্ত অনুষ্ঠানে ঢাকায় যুক্তরাষ্ট্রের হাই কমিশনার মার্শা বার্নিকাট বলেন, “এর মধ্য দিয়ে বাংলাদেশ বিশ্বে ৫১টি দেশের কাতারভুক্ত হল, যাদের সিওডিআই‌এস রয়েছে।”

অনুষ্ঠানে অতিরিক্ত আইজিপি মো. সাইফুল ইসলাম যুক্তরাষ্ট্রকে ধন্যবাদ জানিয়ে বলেন, এই প্রযুক্তি বাংলাদেশ পুলিশের কাজের মান আরও বাড়িয়ে দেবে।

এমএইচ/টিকে


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি