ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

এবার আসছে ‘ভ্যাট সম্মাননা কার্ড’

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২৩:৩৬, ১৯ নভেম্বর ২০১৭

ইনকাম ট্যাক্স আইডি কার্ডে ব্যাপক সাড়ার পর এবার করদাতাদের ভ্যাট সম্মাননা কার্ড প্রদান করা হবে বলে জানিয়েছেন জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) চেয়ারম্যান মো. নজিবুর রহমান। 

রোববার রাজধানীর আইডিইবি ভবনে ভ্যাট অনলাইন প্রকল্প কার্যালয়ে আয়োজিত এনবিআর-ইআরএফ পার্টনারশীপ ডায়ালগে প্রধান অতিথির ব্ক্তব্যে তিনি এ কথা বলেন। 

এসময় এনবিআর চেয়ারম্যান আরও বলেন, এবার প্রথমবারের মতো আয়কর মেলায় ইনকাম ট্যাক্স আইডি কার্ড করদাতাদের মধ্যে বেশ আলোড়ন সৃষ্টি করেছে। প্রধানমন্ত্রী, অর্থমন্ত্রী, মন্ত্রিপরিষদ সচিব, মুখ্য সচিবসহ সবাই এর প্রশংসা করেছেন। ডিসেম্বর মাসে ভ্যাট সপ্তাহ ও ভ্যাট মেলা উপলক্ষে নিয়মিত ভ্যাটদাতা ব্যবসায়ী, প্রতিষ্ঠানকে ভ্যাট অনার কার্ড বা ভ্যাট সম্মাননা কার্ড প্রদান করা হবে।

নজিবুর রহমান আরও বলেন, ইনকাম ট্যাক্স আইডি কার্ডকে প্রাতিষ্ঠানিক রূপ এবং এ কার্ডধারী করদাতাদের সেবা নিশ্চিত করতে অর্থমন্ত্রী আশ্বাস দিয়েছেন। আশা করি কার্ডধারীরা সব ধরনের সুবিধা পাবেন। এছাড়া এ কার্ডধারীদের যথাযথ সম্মান দিতে এ কার্ডের নমুনাসহ পুলিশ, সেনাবাহিনীসহ সকল সরকারি প্রশিক্ষণ ইনস্টিটিউটকে চিঠি দেওয়া হবে। যাতে প্রশিক্ষণের সময় এ কার্ড দেখানো ও এ কার্ডধারীদের যথাযথ সম্মান প্রর্দশন করা হয়।

অনুষ্ঠানে ইকোনোমিক রিপোর্টাস ফোরাম (ইআরএফ)-এর সভাপতি সাইফ ইসলাম দিলাল পার্টনারশীপের জন্য এনবিআরকে ধন্যবাদ জানিয়ে বলেন, সংবাদকর্মীরাও রাজস্ব আহরণে ভূমিকা রাখছে। বিশেষ করে তাদের লেখনীর মাধ্যমে করদাতাদের সচেতন করছে। সেজন্য ব্যবসায়ীদের পাশাপাশি সংবাদকর্মী বিশেষ করে ইআরএফ সদস্যদের ভ্যাট বিষয়ে প্রশিক্ষণ দিতে পারে। এছাড়া ভ্যাট অনলাইনও ভ্যাট সচেতনতার বিষয়ে কাজ করছে। তথ্য পাওয়ার ক্ষেত্রে আরো বেশি অগ্রণী ভূমিকা পালনের জন্য ভ্যাট অনলাইনে একটি আলাদা মিডিয়া সেল খোলার পরামর্শ দেন তিনি।

এ বিষয়ে চেয়ারম্যান বলেন, ভ্যাট সংক্রান্ত যেকোন জিজ্ঞাসা ১৫৬৬৬ নম্বরে ফোন করে যে কোন করদাতা জেনে নিতে পারেন। ভ্যাট অনলাইনে ভ্যাট নিয়ে বিশাল কর্মযজ্ঞ হচ্ছে। গণমাধ্যমের মাধ্যমে এসব করদাতা ও সাধারণ মানুষকে জানাতে মিডিয়া সেল খোলা যেতে পারে। মিডিয়া সেল খুলতে তিনি ভ্যাট অনলাইন প্রকল্প কর্মকর্তাদের নির্দেশ দেন।

ভ্যাট অনলাইন প্রকল্পের উপ-পরিচালক মো. জাকির হোসেন বলেন, নতুন ও পুরানো ভ্যাট আইনে নিয়মিত ভ্যাট রিটার্ন দাখিলকারী করদাতাদের সম্মানিত করার একটি প্রবিশন দুই আইনে রয়েছে। ভ্যাট অনার কার্ড, ভ্যাট সম্মাননা কার্ড পাবেন সেসব করদাতা যারা জুলাই থেকে জুন পর্যন্ত ১২টি ভ্যাট রিটার্ন জমা দেয়। ট্যাক্স কত জমা দিল সেটা বিষয় নয়।

তিনি বলেন, ৮ লাখ ৬২ হাজার ভ্যাট নিবন্ধনধারীর মধ্যে প্রায় ৩৮ হাজার নিয়মিত ভ্যাট রিটার্ন দাখিল করেন। তাদের সবাই এ কার্ড পাবেন। এ কার্ডের দুই ধরনের সুবিধা পাবেন। একটি লিগ্যাল অপরটি সোস্যাল। লিগ্যাল বেনিফিট হলো-এ কার্ড দিয়ে যেকোন পুন: রেজিস্ট্রেশন, বন্ড লাইন্সেস প্রাপ্তি, আমদানি-রপ্তানি, উৎসে কর্তন, চুক্তি, ব্যাংক লোনসহ বেশ কিছু আইনগত সুবিধা পাবেন। সোস্যাল বেনিফিটের মধ্যে দুই ধরনের। একটি প্রিভিলাইজ, অপরটি ডিসকাউন্ট। সুপারশপ, হসপিটাল, রেস্টুরেন্ট, হোটেলসহ অন্যান্য ক্ষেত্রে বেনিফিট পাবেন। এ কার্ডধারী একজন করদাতা ১০-১৫% ডিসকাউন্ট পেতে পারবেন। প্রিভিলাইজ সুবিধাগুলোর মধ্যে উল্লেখ যোগ্য হলো- কেউ বিদেশ গেলে তাদের ইমিগ্রেশনে আলাদা লাইন করা, বিমানের লাউঞ্জ ব্যবহার, রেলে টিকেট ক্রয়, বাস, হসপিটালের কেবিন পাওয়া, জেলায় সম্মানিত ব্যক্তির তালিকায় নাম তোলা ও রাষ্ট্রীয় যেকোন অনুষ্ঠানে দাওয়াত পাওয়া। গ্রামীনফোনের সাথে এ বিষয়ে আলোচনা শেষ পর্যায়ে রয়েছে। ডিসেম্বরে প্রাথমিকভাবে এ কার্ড প্রদান করার পরপরই আমরা এ সুবিধাগুলো চালু করার চেষ্টা করবো।

 

টিকে/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি