ঢাকা, বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪

এবার মার্কিন পণ্য বর্জনের সিদ্ধান্ত তুরস্কের

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৯:৪০, ১৪ আগস্ট ২০১৮

তুরস্কের বিরুদ্ধে মার্কিন অবরোধের জেরে দেশটির বিভিন্ন ইলেকট্রনিক পণ্য বর্জনের সিদ্ধান্ত নিয়েছে তুরস্ক। আজ মঙ্গলবার দেশটির প্রেসিডেন্ট রিসেপ তাইপ এরদোগান এই ঘোষণা দেন।

আংকারায় রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রী সার্জেই ল্যাভরভের সাথে বৈঠক শেষে এক সংবাদ সম্মেলনে তুর্কি প্রেসিডেন্ট বলেন, “যুক্তরাষ্ট্রের যদি আইফোন থাকে তাহলে অন্য প্রান্তে স্যামসাং আছে। অর্থনীতি সামলে উঠতে আমরা কাজ করে যাচ্ছি। তবুও শত্রুকে কোন ছাড় দেওয়া হবে না”।

আর রুশ পররাষ্ট্র মন্ত্রী তুরস্কের ওপর মার্কিন নিষেধাজ্ঞাকে ‘অবৈধ’ হিসেবে উল্লেখ করে বলেন য, “যুক্তরাষ্ট্র বৈশ্বিক বাণিজ্যে বৈষম্যমূলক সুবিধা নিতে চাচ্ছে”।

প্রসঙ্গত, গুপ্তচরবৃত্তির অভিযোগে তুরস্কে বন্দী থাকা এক মার্কিন ধর্মপ্রচারকের মুক্তি দাবি করে যুক্তরাষ্ট্র। তবে প্রেসিডেন্ট এরদোগান তা নাকচ করে দিলে গত সপ্তাহে তুর্কি পণ্যের ওপর দ্বিগুণ হারে কর আরোপ করেন মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প। এর ফলে গত জানুয়ারির পর ডলারের বিপরীতে তুর্কি মুদ্রার লিরার দাম সর্বোচ্চ ৩৪ শতাংশ পর্যন্ত বেড়ে যায়।

অভিযোগ প্রমাণিত হলে ৩৫ বছর পর্যন্ত জেল হতে পারে অ্যান্ড্রু ব্রুনসন নামের ঐ ধর্মযাজকের। প্রায় দুই বছর যাবত তুর্কি জেলে বন্দী আছেন তিনি।

সূত্রঃ বিবিসি

//এস এইচ এস//  

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি