ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

এবার লিখিত নয় এমসিকিউতেই রাবির ভর্তি পরীক্ষা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:০১, ৬ আগস্ট ২০১৮ | আপডেট: ১৭:০৫, ৬ আগস্ট ২০১৮

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ২০১৮-১৯ শিক্ষাবর্ষের স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা লিখিত পদ্ধতি নয় এমসিকিউ পদ্ধতিতেই নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

সোমবার সকালে বিশ্ববিদ্যালয়ের সিনেট ভবনে অনুষ্ঠিত ভর্তি পরীক্ষা কমিটির সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানায় বিশ্ববিদ্যালয়ের একাডেমিক শাখা।

একাডেমিক শাখার উপ-রেজিস্ট্রার এ এইচ এম আসলাম হোসেন জানান, পূর্বের মতো এমসিকিউ পদ্ধিতিতেই এক ঘণ্টায় ১০০ নম্বরের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

৫ টি ইউনিটের প্রতিটিতে সর্বোচ্চ ৩২ হাজার করে শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিতে পারবে।

এবছর দ্বিতীয়বার পরীক্ষা দেওয়ার সুযোগ থাকলেও আগামী বছর থেকে দ্বিতীয়বার পরীক্ষায় অংশ নেওয়ার সুযোগ থাকবে না।

এদিকে আগামী ২২-২৩ অক্টোবর অনুষ্ঠিত হবে ২০১৮-১৯ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষা। ভর্তিচ্ছুদের আগামী ৩ থেকে ১২ সেপ্টেম্বরের মধ্যে অনলাইনে ৫৫ টাকা দিয়ে প্রাথমিকভাবে আবেদন করতে হবে।

প্রাথমিকভাবে আবেদনকারীদের মধ্য থেকে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকের রেজাল্টের ওপর ভিত্তি করে ইউনিট প্রতি ৩২ হাজার শিক্ষার্থীকে চূড়ান্ত আবেদনের জন্য মনোনয়ন করা হবে তথা পরীক্ষার প্রবেশপত্র দেওয়া হবে।

এ বিষয়ে আসলাম হোসেন জানান, প্রাথমিকভাবে বাছাইকৃত ভর্তিচ্ছুদেরকে ‘এ’ ও ‘সি’ ইউনিটের জন্য ১২৫৪ টাকা, ‘বি’ ইউনিটের জন্য ৭২৬ টাকা, ‘ডি’ ইউনিটের জন্য ৯৯০ টাকা এবং ‘ই’ ইউনিটের জন্য ১১২২ টাকা জমা দিয়ে আবেদন করতে হবে।

ভর্তি পরীক্ষায় প্রাথমিকভাবে আবেদনের জন্য মানবিক শাখার শিক্ষার্থীদের এসএসসি, এইচএসসি বা সমমান উভয় পরীক্ষায় চতুর্থ বিষয়সহ ন্যূনতম জিপিএ ৩.৫০ সহ মোট জিপিএ ৭.৫০।

বাণিজ্য শাখায় উভয় পরীক্ষায় চতুর্থ বিষয়সহ ন্যূনতম জিপিএ ৩.৫০ সহ মোট জিপিএ ৮.০০ থাকতে হবে। অন্যদিকে বিজ্ঞান উভয় পরীক্ষায় চতুর্থ বিষয়সহ ন্যূনতম জিপিএ ৩.৫০ সহ মোট জিপিএ ৮.৫০ থাকতে হবে।

লিখিত পদ্ধতি বাতিলের ব্যাপারে জানতে চাইলে বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক আনন্দ কুমার সাহা বলেন, ‘আর কিছুদিন পরেই ভর্তি পরীক্ষা। হঠাৎ করে এই নিয়ম চালু করলে শিক্ষার্থীরা বিভ্রান্তিতে পড়বে। তাই আমরা এ বছর এমসিকিউ পদ্ধতিতে পরীক্ষা নেবো। তবে সামনের বছর থেকে এমসিকিউ ও লিখিত দুই পদ্ধতিতেই পরীক্ষা নেওয়া হবে।’ 

উল্লেখ্য, গত ২৩ জুলাই ভর্তি উপ-কমিটির সভায় এমসিকিউ পদ্ধতি বাতিল করে লিখিত পদ্ধতিতে পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল।

 

এমএইচ/ এসএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি